প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি বাস্তবায়নে কমিটি - বদলি - দৈনিকশিক্ষা

প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি বাস্তবায়নে কমিটি

বিশেষ প্রতিনিধি |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলি কার্যক্রম বাস্তবায়নে আট সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ কমিটি বিদ্যমান বদলি নীতিমালা সামঞ্জস্যপূর্ণ সংশোধন, অনলাইনে ভর্তি কার্যক্রম বাস্তবায়ন এবং দুর্গম পাহাড়ি এলাকার বদলি ও ভাতা সংক্রান্ত নীতিনির্ধারণে কাজ করবে। মঙ্গলবার (২৭ আগস্ট) গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে এ তথ্য জানা গেছে।

গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে আহ্বায়ক এবং বিদ্যালয় শাখার উপসচিবকে সদস্য সচিব করে 8 সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বা তার প্রতিনিধি, গণশিক্ষা মন্ত্রণালয়ের বাজেট অডিট শাখার অতিরিক্ত সচিব, বিদ্যালয় শাখার যুগ্মসচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি অপারেশন শাখার পরিচালক, আইএমডি শাখার পরিচালক এবং গণশিক্ষা মন্ত্রণালয় সিস্টেম অ্যানালিস্ট।

সূত্র জানায়, আট সদস্য বিশিষ্ট এ কমিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নীতিমালা সামঞ্জস্যপূর্ণ সংশোধন এবং বছরব্যাপী অনলাইনে ভর্তি কার্যক্রম এর পদ্ধতি প্রণয়ন করবে। এছাড়া ও পাহাড়ি এলাকায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি পদায়ন এবং ভাতাপ্রাপ্তির সংক্রান্ত নতুন নীতিমালা প্রণয়ন করবে। 

এদিকে গত ২৬ আগস্ট সন্ধ্যায় ঝিনাইদহ জেলার সার্কিট হাউসে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের বদলির আবেদন গ্রহণে সফটওয়্যার তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এছাড়া সহকারী শিক্ষকদের বদলির নীতিমালা সংশোধন হচ্ছে বলে জানিয়েছেন তিনি। এ বিষয়ে গঠিত গণশিক্ষা মন্ত্রণালয়ের কমিটি এক মাসের মধ্যে নীতিমালা চূড়ান্ত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram নবম শ্রেণির রেজিস্ট্রেশন শুরু ১৬ আগস্ট - dainik shiksha নবম শ্রেণির রেজিস্ট্রেশন শুরু ১৬ আগস্ট করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৯৭৭ - dainik shiksha করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৯৭৭ এমপিও না দেয়ার শর্তে আরও ৩ কলেজ স্থাপনের অনুমতি - dainik shiksha এমপিও না দেয়ার শর্তে আরও ৩ কলেজ স্থাপনের অনুমতি মৃত শিক্ষকদের নামে এমপিওর টাকা, অবশেষে শিক্ষা অধিদপ্তরের কড়া নির্দেশ - dainik shiksha মৃত শিক্ষকদের নামে এমপিওর টাকা, অবশেষে শিক্ষা অধিদপ্তরের কড়া নির্দেশ জাল সনদে ৯ বছর চাকরি: প্রভাষকের বিরুদ্ধে মামলা - dainik shiksha জাল সনদে ৯ বছর চাকরি: প্রভাষকের বিরুদ্ধে মামলা করোনা ভাইরাস : বুঝবেন কীভাবে, যাবেন কোথায়? - dainik shiksha করোনা ভাইরাস : বুঝবেন কীভাবে, যাবেন কোথায়? please click here to view dainikshiksha website