প্রিন্সটন বিশ্ববিদ্যালয় মুছে দিচ্ছে উড্রো উইলসনের নামফলক - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

প্রিন্সটন বিশ্ববিদ্যালয় মুছে দিচ্ছে উড্রো উইলসনের নামফলক

দৈনিকশিক্ষা ডেস্ক |

প্রথম বিশ্বযুদ্ধে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেয়া প্রেসিডেন্ট উড্রো উইলসনকে ‘বর্ণবাদী’ আখ্যা দিয়ে তার নাম ক্যাম্পাসের একটি ভবন থেকে সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে দেশটির প্রিন্সটন ইউনিভার্সিটি।

নিউজার্সির প্রিন্সটনের বিশ্ববিদ্যালয়টির পাবলিক পলিসি স্কুল ও একটি আবাসিক কলেজ থেকে সাবেক এই প্রেসিডেন্টের নাম মুছে অন্য নামকরণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার পর চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনের মধ্যে এ সিদ্ধান্ত নিল প্রিন্সটন বিশ্ববিদ্যালয়। খবর এএফপির।

বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ক্রিস্টোফার এইসগ্রুবার এক বিবৃতিতে জানিয়েছেন, উড্রো উইলসনের বর্ণবাদী চিন্তাধারা ও নীতির কারণে তার নাম এখানে ‘অনুপযুক্ত’ হয়ে পড়েছে। কেননা এখানকার পণ্ডিত, শিক্ষার্থী ও সাবেক শিক্ষার্থীদের অবস্থান সব ধরনের বর্ণবাদের বিরুদ্ধে।

উইলসন ১৯১৩ থেকে ১৯২১ খ্রিষ্টাব্দ পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। তিনি ছিলেন লিগ অব নেশনসের প্রস্তাবক, যেটি পরে জাতিসংঘে রূপ নেয়।

প্রেসিডেন্ট হওয়ার আগে নিউজার্সির গভর্নর ছিলেন উইলসন। এর আগে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন যুক্তরাষ্ট্রের ২৮তম প্রেসিডেন্ট। তিনি প্রথম বিশ্বযুদ্ধে মিত্র শক্তির নেতৃত্ব দেন।

বর্ণবাদী নীতির কঠোর সমর্থক ছিলেন উইলসন। যখন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ছিলেন, তখন এই প্রতিষ্ঠানে কালো শিক্ষার্থীদের ভর্তি হতে দিতেন না। সাদা আধিপত্যবাদীদের সমর্থন দিতেন।

তার এসব চিন্তা ও নীতির তুমুল সমালোচনা হচ্ছে। সবশেষ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়টির পাবলিক পলিসি স্কুলের এখন থেকে নাম হবে প্রিন্সটন স্কুল অব পাবলিক অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স।

করোনা : আরও ৫৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৭ - dainik shiksha করোনা : আরও ৫৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৭ এনটিআরসিএর নতুন চেয়ারম্যান আকরাম হোসেন - dainik shiksha এনটিআরসিএর নতুন চেয়ারম্যান আকরাম হোসেন প্রাথমিকে ৪০ হাজার শিক্ষক নিয়োগ আসছে - dainik shiksha প্রাথমিকে ৪০ হাজার শিক্ষক নিয়োগ আসছে গার্ডেনিং করতে ৫ হাজার করে টাকা পাবে ১০ হাজার স্কুল - dainik shiksha গার্ডেনিং করতে ৫ হাজার করে টাকা পাবে ১০ হাজার স্কুল কারিগরি ও মাদরাসা বিভাগের নতুন সচিব আমিনুল ইসলাম - dainik shiksha কারিগরি ও মাদরাসা বিভাগের নতুন সচিব আমিনুল ইসলাম চলতি মাসেই স্থায়ী হচ্ছেন প্রাথমিকের অস্থায়ী প্রধান শিক্ষকরা - dainik shiksha চলতি মাসেই স্থায়ী হচ্ছেন প্রাথমিকের অস্থায়ী প্রধান শিক্ষকরা সৌদি আরবে থেকেও নিয়মিত হাজিরা, এমপিওভুক্তি! - dainik shiksha সৌদি আরবে থেকেও নিয়মিত হাজিরা, এমপিওভুক্তি! শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ - dainik shiksha শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website