পড়াশোনা শেষ না হতেই পেলেন কোটি টাকার চাকরির অফার - ভারতের শিক্ষা - দৈনিকশিক্ষা

পড়াশোনা শেষ না হতেই পেলেন কোটি টাকার চাকরির অফার

দৈনিকশিক্ষা ডেস্ক |

পাঁচদিন হলো শুরু হয়েছে ভারতের পশ্চিমবঙ্গের খড়গপুর আইআইটির ফাইনাল প্লেসমেন্ট। বিশ্বের সব নাম করা সংস্থা তাদের কোম্পানিতে চাকরির সুযোগ করে দিতে হাজির হয়েছেন সেখানে। এখানে আসা সংস্থাগুলোর মধ্যে প্রায় ৫০ শতাংশ জাপানের। বাকি সব বিভিন্ন দেশের। এরই মধ্যে মেধার তালিকায় শীর্ষে থাকা দেশের এ ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির পাঁচ জন পড়ুয়া পেলেন ১ কোটি টাকার বেশি বেতনের চাকরির প্রস্তাব।

এবার মোট ২ হাজার ৫ ছাত্রছাত্রী প্লেসমেন্টে সুযোগ পেয়েছেন। যাদের মধ্যে ৫০ শতাংশ ইতোমধ্যে চাকরির প্রস্তাব পেয়েছেন। তাদের মধ্যে আবার আগেই চাকরি পেয়েছে ২৮০ জন। খরগপুর আইআইটির এক কর্মকর্তা জানান, মঙ্গলবার থেকে শুরু হয়েছে চাকরির প্লেসমেন্ট। এবার মোট ১৪৪টি সংস্থা এসেছে আইআইটিতে চাকরির প্রস্তাব নিয়ে। যাদের মধ্যে রয়েছে, আমেরিকান সংস্থা মাইক্রোসফট, উবার এবং পেপ্লে-এর মত সংস্থা। যারা ইতোমধ্যে পড়ুয়াদের মোটা টাকার চেকের প্রস্তাব দিয়েছে।

তিনি বলেন, ২০১৭ এবং ২০১৮ খ্রিষ্টাব্দে মোট ২৬ জন পড়ুয়া এমন ছিলেন যারা ৪৪টি সংস্থার থেকে চাকরির প্রস্তাব পেয়েছিলেন। তার মধ্যে বড় অংশের প্রস্তাব এসেছিল জাপানি সংস্থার পক্ষ থেকে।

এখন পর্যন্ত চলতি প্লেসমেন্টে এক হাজার পড়ুয়া চাকরির প্রস্তাব পেয়ছেন। যার মধ্যে ৬০ শতাংশ সংস্থা সফ্টওয়্যার অ্যানালিসিস্ট , ৩০ শতাংশ অন্য তথ্য-প্রযুক্তি সংস্থা এবং ১০ শতাংশ ব্যাংকিং। এছাড়াও আবাসন, ইসপাত, কয়লা, সিমেন্ট প্রস্তুতকারী সংস্থার থেকেও আসছে চাকরির প্রস্তাব।

সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী - dainik shiksha সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু ২৭ সেপ্টেম্বর - dainik shiksha একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু ২৭ সেপ্টেম্বর জালিয়াতি করে নিয়োগ পাওয়া উপাধ্যক্ষের এমপিও বন্ধ - dainik shiksha জালিয়াতি করে নিয়োগ পাওয়া উপাধ্যক্ষের এমপিও বন্ধ শিক্ষার্থীদের প্রমোশনের গাইডলাইন বানাবে পরীক্ষা সংস্কার ইউনিট - dainik shiksha শিক্ষার্থীদের প্রমোশনের গাইডলাইন বানাবে পরীক্ষা সংস্কার ইউনিট ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডির মেয়াদ বৃদ্ধি - dainik shiksha ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডির মেয়াদ বৃদ্ধি ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ - dainik shiksha ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা - dainik shiksha অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত - dainik shiksha খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা - dainik shiksha স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না please click here to view dainikshiksha website