ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ - এসএসসি/দাখিল - Dainikshiksha

ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি |

গফরগাঁওয়ে মাধ্যমিক বিদ্যালয়গুলোতে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে। কোচিং ফি, ফরম পূরণ সংক্রান্ত কাজে শিক্ষকদের শিক্ষা বোর্ডে যাতায়াত, বিদ্যালয়ের বিদ্যুত্ বিল, মডেল টেস্ট, উন্নয়ন, অনলাইনে ফরম পূরণের খরচসহ বিবিধ খাতে পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত দুই হাজার থেকে তিন হাজার টাকা আদায় করা হচ্ছে। এ ক্ষেত্রে হাইকোর্টের নির্দেশনাও মানা হচ্ছে না, কোনো প্রকার রিসিটও দেওয়া হচ্ছে না।

জানা গেছে, ২০১৮ খ্রিস্টাব্দে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য বোর্ড কর্তৃপক্ষ প্রতিপত্র পরীক্ষার জন্য ৯০ টাকা করে, বিষয় প্রতি ব্যবহারিক পরীক্ষার ২৫ টাকা করে, মার্কশিটের জন্য ৩০ টাকা, মূল সনদের জন্য ১০০ টাকা, শিক্ষা সপ্তাহের জন্য ১৫ টাকা, স্কাউট ফি ৫ টাকা, আইসিটি ফি ২৫ টাকা, কেন্দ্র ফি ৩৫০ টাকা নির্ধারণ করে দিয়েছে। বিজ্ঞান বিভাগে ফরম পূরণের জন্য সর্বোচ্চ ১ হাজার ৭’শ ৫ টাকা এবং মানবিক ও বাণিজ্য শাখার জন্য সর্বোচ্চ ১ হাজার ৬’শ ৩০ টাকা আদায় করতে পারে বিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ, বেশিরভাগ বিদ্যালয়েই ফরম পূরণের ফি তিন হাজার টাকা থেকে চার হাজার ৫’শ টাকা পর্যন্ত ধার্য করা হয়েছে।

ভুক্তভোগী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা জানান, ফরম পূরণের টাকা দিয়ে বিদ্যালয়ের উন্নয়ন কিংবা কোচিং ক্লাস, মডেল টেস্ট না হলেও এসব খাতে মোটা অঙ্কের টাকা ধরা হয়েছে।

হাতিখলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুস ছালাম স্বীকার করে বলেন,  বোর্ড নির্ধারিত ফির রিসিট দেওয়া হয়, বাকী টাকার রিসিট দেওয়া হয় না।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের সুযোগ নেই। অভিযোগ প্রমাণীত হলে এদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website