ফরম পূরণে বাকৃবি শিক্ষার্থীদের ভোগান্তি - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

ফরম পূরণে বাকৃবি শিক্ষার্থীদের ভোগান্তি

বাকৃবি প্রতিনিধি |

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও সেমিস্টার ফাইনাল পরীক্ষার ফরম ফিলাপ ও টাকা জমা দিতে না পেরে চরম অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। ভোগান্তি কমাতে অনলাইনভিত্তিক ফরম পূরণ প্রক্রিয়া চালু করার দাবি শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা জানান, গত ৯ থেকে ১৩ মে বিশ্ববিদ্যালয়ের অনার্স লেভেলের বিভিন্ন অনুষদের বিভিন্ন বর্ষ ও মাস্টার্সের সকল বিভাগের শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল পরীক্ষার ফরম ফিলাপ ও টাকা জমা দেয়ার সময় নির্ধারণ করে দেওয়া হয়। ৯ মে বেশি ভিড় না হলেও শুক্র-শনির ছুটি শেষে রোববারে এসে বিপাকে পড়েন শিক্ষার্থীরা। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও ব্যাংকে টাকা জমা দিতে পারেননি অনেকেই।

বিশ্ববিদ্যালয়ের সাস্টেইনেবল এগ্রিকালচার অ্যান্ড ফুড সিকিউরিটি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী অরণ্য সাদেকুর রহমান বলেন, অনলাইনে ফরম পূরণ এবং টাকা জমা নেওয়ার ব্যবস্থা করা হলে সবার কষ্ট এক নিমিষে কমে যাবে। যদি ডিজিটালাইজেশন করতে দেরি হয়, তাহলে সব লেভেল ও ফ্যাকাল্টির ফরম পূরণের জন্য মাত্র দু-তিনদিন না দিয়ে কমপক্ষে একমাস সময় দেয়া উচিত। এছাড়া নির্দিষ্টভাবে বলে দিতে কোন লেভেল এবং কোন ফ্যাকাল্টি কবে জমা দেবে। এতে শিক্ষার্থী, কোষাধ্যক্ষ ও ব্যাংকের লোকজনের কষ্ট অনেকখানি কমে যাবে?

বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী কামরুল হাসান কামু বলেন, সারাদেশ যেখানে ডিজিটালাইজেশন হচ্ছে সেখানে শুধু প্রশাসনের সদিচ্ছার অভাবে আমাদের ভোগান্তি হচ্ছে। আগামী সেমিস্টারের মধ্যেই সবকিছুতে অটোমেশন করতে হবে, নয়তো ছাত্রছাত্রীরা এর উপযুক্ত জবাব দিবে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা বলেন, শিক্ষার্থীদের ভোগান্তি কমানোর বিষয়টা আমাদের মাথায় আছে। ভবিষ্যতে যাতে ভোগান্তি না হয় সে বিষয়ে পদক্ষেপ নেবো। আর অনলাইনভিত্তিক ফরম পূরণ প্রক্রিয়া চালু করা যায় কিনা সে বিষয়ে কর্তৃপক্ষের সাথে কথা বলবো।

মেয়েদের কর্মসংস্থানে কারিগরি শিক্ষায় গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর - dainik shiksha মেয়েদের কর্মসংস্থানে কারিগরি শিক্ষায় গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ৮৪১ তৃতীয় শিক্ষক এমপিওভুক্তিতে ২৫ কোটি টাকার চাহিদা - dainik shiksha ৮৪১ তৃতীয় শিক্ষক এমপিওভুক্তিতে ২৫ কোটি টাকার চাহিদা সরকারি চাকরি মেধাবীদের কাছে আকর্ষণীয় করতে বাজেটে বরাদ্দ বাড়ছে - dainik shiksha সরকারি চাকরি মেধাবীদের কাছে আকর্ষণীয় করতে বাজেটে বরাদ্দ বাড়ছে স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website