বইমেলায় লেখক, প্রকাশকদের জন্য বিশেষ নিরাপত্তা - বই - Dainikshiksha

বইমেলায় লেখক, প্রকাশকদের জন্য বিশেষ নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক |

আসছে ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হতে যাওয়া অমর একুশে গ্রন্থমেলায় লেখক ও প্রকাশকদের বিশেষ নিরাপত্তার প্রয়োজন হলে তাদের নিরাপত্তা দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) মো: আছাদুজ্জামান মিয়া। মেলায় ইভটিজিং প্রতিরোধে পুলিশি টহল ব্যবস্থাও থাকবে বলে তিনি জানিয়েছেন।

বৃহস্পতিবার (২৫শে জানুয়ারি) ডিএমপি সদর দপ্তরে অমর একুশে গ্রন্থমেলার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আয়োজিত সমন্বয় সভায় এসব কথা বলেন ডিএমপি কমিশনার।

ছবি: ডিএমপির সৌজন্যে

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বাংলা একাডেমি কর্তৃপক্ষ, লেখক ও প্রকাশক সংস্থার প্রতিনিধি, সরকারি বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরাসহ ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডিএমপি কমিশনার বলেন, যদি কোনো লেখক ও প্রকাশকের বিশেষ নিরাপত্তার প্রয়োজন হয় তাহলে বইমেলায় স্থাপিত পুলিশের নিয়ন্ত্রণ কক্ষে যোগাযোগ করলে তাঁদের নিরাপত্তা প্রদান করা হবে। যেকোনো নতুন বই মেলায় এলে বাংলা একাডেমি তা যাচাই বাছাই করে দেখবে। যাতে কোনো গ্রন্থ ধর্মীয়, সামাজিক ও জাতীয় মূল্যবোধে আঘাত না করতে পারে।

ইভটিজিং প্রতিরোধে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করে আছাদুজ্জামান মিয়া বলেন, বইমেলায় ইভটিজিং ও অনাকাঙ্ক্ষিত ঘটনা প্রতিরোধে থাকবে পুলিশের টহল ব্যবস্থা। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে জন্য মেলায় প্রবেশ ও বের হাওয়ার জন্য থাকবে আলাদা গেট।

আছাদুজ্জামান মিয়া আরও বলেন, সিসিটিভি ক্যামেরা দিয়ে মেলার ভেতরে ও চারপাশে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হবে। প্রত্যেক দর্শনার্থীকে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশির মধ্য দিয়ে মেলায় প্রবেশ করতে হবে। নিশ্ছিদ্র নিরাপত্তা প্রদানে থাকবে ওয়াচ টাওয়ার, ফায়ার টেন্ডার ও প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা। বইমেলার আশপাশ হকার মুক্ত করা হবে। বাংলা একাডেমির স্টিকার ছাড়া কোনো গাড়ি মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে পারবে না।

১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ - dainik shiksha পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে - dainik shiksha ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা - dainik shiksha প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা - dainik shiksha কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website