বই উৎসবে শিক্ষার্থীদের উচ্ছ্বাস (ভিডিও) - বই - দৈনিকশিক্ষা

বই উৎসবে শিক্ষার্থীদের উচ্ছ্বাস (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |

নতুন বছরের প্রথম দিনে পাঠ্যবই হাতে পাওয়ার আনন্দই আলাদা। নতুন বইয়ের ঘ্রাণ মনকে যেমন উৎফুল্ল করে, তেমনি বাড়িয়ে দেয় শিক্ষা গ্রহণের আকাঙ্ক্ষা। উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে বছরের প্রথম দিনে এবারও রাজধানীসহ সারাদেশে শুরু হয়েছে বই উৎসব। ২০২০ খ্রিষ্টাব্দে প্রাথমিকের ২ কোটি ২ লাখ ৮৪ হাজার শিক্ষার্থী মাঝে ৯ কোটি ৮৫ লাখ বই বিতরণ করা হয়। প্রাকপ্রাথমিকের ৩২ লাখ ৭১ হাজার শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ৩৭ হাজার খাতা বিতরণ করা হয়েছে। এছাড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রাক প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের ২৮ হাজার ৭৩৫টি আমার বই ও অনুশীলন খাতা বিতরণ করা হয়েছে। একইসাথে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য ১ম শ্রেণির ৭৪ হাজার ৮৪৭টি, ২য় শ্রেণির শিক্ষার্থীদের জন্য ৭৩ হাজার ৬৩৫টি এবং ৩য় শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২৪ হাজার ১৫১টি পাঠ্যবই বিতরণ করা হয়।

বুধবার (১ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বই উৎসব অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। নতুন বই হাতে পেয়ে উৎসবে উচ্ছ্বসিত ছিল শিক্ষার্থীরা। বিস্তারিত ভিডিওতে।

ভিডিও দেখতে ক্লিক করুন: বই উৎসবে শিক্ষার্থীদের উচ্ছ্বাস

এর আগে গতকাল ৩১ ডিসেম্বর গণভবনে এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে ‘বই উৎসবের’ অনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন: বই উৎসবে মাতোয়ারা কোটি শিক্ষার্থী

 

এছাড়া ঢাকার অদূরে সাভারের অধরচন্দ্র উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক ও উচচশিক্ষা বিভাগের উদ্যোগে বই উৎসবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমার অনুরোধ থাকবে কোনো শিক্ষা-প্রতিষ্ঠানের দাবি-দাওয়া থাকলে সেগুলো আমাদের (শিক্ষা মন্ত্রণালয়) জানাতে হবে। দাবিগুলো যদি যুক্তিযুক্ত হয়, তাহলে আমরা দেখবো। আর কোনোভাবেই যেনো শিক্ষার্থীদের জিম্মি করে আন্দোলন করতে না হয়। শেখ হাসিনার সরকারের সময় কোনো দাবির জন্য আন্দোলন করতে হয় না। এমনিতেই সব ধরনের প্রয়োজন মিটানোর ব্যবস্থা করা হয়। কারণ শিক্ষাকে তিনি সর্বাধিক গুরুত্ব দেন। বুধবার (১ জানুয়ারি) দুপুর বারোটার দিকে সাভার অধর চন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসবে এ কথা বলেন তিনি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website