বই মেলায় আসছে প্রকাশনা বিজ্ঞানীর প্রথম জীবনী গ্রন্থ - বিবিধ - Dainikshiksha

বই মেলায় আসছে প্রকাশনা বিজ্ঞানীর প্রথম জীবনী গ্রন্থ

নিজস্ব প্রতিবেদক |

অমর একুশে গ্রন্থমেলায় শিগগিরই বাজারে আসছে বাংলা ভাষায় রচিত প্রথম কোনো প্রকাশনা বিজ্ঞানীর জীবনী গ্রন্থ। বাংলাদেশ তথা এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রকাশনা বিজ্ঞানী মনজুরুল ইসলামের জীবনী লিখেছেন প্রতিশ্রুতিশীল লেখক আহমেদ আল আমীন। প্রকাশনা বিজ্ঞানী ও সম্পাদনা বিশেষজ্ঞ: ড. মনজুরুল ইসলাম-এর জীবনকথা নামের এই বইটি প্রকাশ করছে দ্যু প্রকাশন। 

পুস্তক প্রকাশনা ও সম্পাদনা সেক্টরে বাংলাদেশে বহুল প্রাসঙ্গিক একটি নাম ড. মনজুরুল ইসলাম। প্রকাশনা বিজ্ঞানী ছাড়াও তিনি একাধারে একজন একাডেমিশিয়ান, গবেষক, সম্পাদনা বিশেষজ্ঞ, উন্মুক্ত ও দূর শিক্ষণ বিশেষজ্ঞ এবং লেখক। পঞ্চাশ বছরের বেশি সময় প্রকাশনা ও লেখালেখির পাশাপাশি তিনি গবেষণা, শিক্ষাদান, ও উন্মুক্ত শিক্ষার সাথে জড়িত রয়েছেন। বিশ্বখ্যাত অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসসহ দুটি আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তি ছিলেন এক যুগ। বাংলাদেশের প্রকাশনা খাতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন তিনি। প্রকাশক হিসেবে প্রকাশ করেছেন দেড় শতাধিক গ্রন্থ। বিদগ্ধজনের প্রশংসা কুড়িয়েছে তার প্রকাশনা প্রতিষ্ঠান থেকে প্রকাশিত বই। বিশ্বের দরবারে দেশের গ্রন্থ ও লেখককে তুলে ধরেছেন। অ্যাকাডেমিশিয়ান হিসেবে বিদেশের বিভিন্ন সভা, সেমিনারে প্রকাশনা ও অন্যান্য বিষয়ে কথা বলেছেন। এর পাশাপাশি নিজেও কিছু মননশীল ও গবেষণাধর্মী বই লিখেছেন। 

এই গ্রন্থে মনজুরুল ইসলামের জ্ঞান, গবেষণা ও অভিজ্ঞতার প্রতিফলন ঘটেছে। একজন পেশাদার পুস্তক প্রকাশক ও সম্পাদকের জীবনী বাংলা ভাষায় অপ্রতুল। দেশের প্রকাশনা খাতের জন্য বইয়ের আদলে সমৃদ্ধ একটি আর্কাইভ হিসেবে এই জীবনী বিবেচনার দাবি রাখে। পুস্তক প্রকাশনা ও সম্পাদনা সেক্টরের জন্য গ্রন্থটি বিশেষ প্রাসঙ্গিক। 

জানা গেছে, প্রথম বাংলাদেশি প্রকাশক হিসেবে আমন্ত্রিত হয়ে মনজুরুল ইসলাম ১৯৭৩ খ্রিস্টাব্দে জার্মানির ফ্রাঙ্কফুর্ট গ্রন্থমেলায় অংশগ্রহণ করেন তিনি। এছাড়া, বাহরাইন, কায়রো, লন্ডন, নিউইয়র্ক, ভ্যাঙ্কুভার, দিল্লি, বেলগ্রেড, কলকাতা, সিঙ্গাপুর, কুয়ালালামপুর ও টোকিও বইমেলায় অংশ নেন তিনি। যুক্তরাষ্ট্রের কেনেডি-ওয়েস্টার্ন ইউনিভার্সিটি থেকে প্রথম এশিয়ান হিসেবে তিনি স্কলারলি পাবলিশিংয়ে ১৯৮৭ খ্রিস্টাব্দে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। এর আগে পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও নটরডেম কলেজে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৪-১৯৬৬ সময়ে ইংরেজি ভাষা ও সাহিত্যে দুই বছরের ¯œাতকোত্তর ডিগ্রি নেন। একই সাথে সান্ধ্যকালীন কার্সে ১৯৬৪-১৯৬৫ সময়ে সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগ থেকে এক বছরের পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা নেন। প্রকাশনা ও সম্পাদনার ওপরে অতিরিক্ত সংক্ষিপ্ত প্রশিক্ষণ নিয়েছেন যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি ও কানাডার সাইমন ফ্রেজার ইউনিভার্সিটিতে। এছাড়া যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে প্রফেশনাল পাবলিশিংয়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন ১৯৮৩ খ্রিস্টাব্দে। যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব স্কলারলি পাবলিশার্সের সদস্য মনজুরুল ইসলাম লাইব্রেরি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আজীবন সদস্য।

 

তিনি প্রকাশক হিসেবে যাদের গ্রন্থ প্রকাশ করেছেন তাদের মধ্যে রয়েছেন ভাষাবিজ্ঞানী অধ্যাপক ড. মুহম্মদ এনামুল হক, ড. আশরাফ সিদ্দিকী, পল্লীকবি জসিম উদ্দীন, সাংবাদিক তফাজ্জল হোসেন মানিক মিয়া, রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. তালুকদার মনিরুজ্জামান ও অধ্যাপক ড. রওনক জাহান, লোক প্রশাসন বিশেষজ্ঞ অধ্যাপক ড. এম আনিসুজ্জামান, রফিকুল ইসলাম বীর উত্তম, সাবেক আমলা ও রাজনীতিক আবুল মাল আবদুল মুহিত প্রমুখ। 

প্রকাশক হিসেবে প্রকাশিত বইয়ের মধ্যে গালিভারস ট্রাভেলস; টেল্স ফ্রম বাংলাদেশ; র‌্যাডিক্যাল পলিটিক্স অ্যান্ড দ্য ইমারজেন্স অব বাংলাদেশ; পাকিস্তান: ইট্স ফেইলিয়র ইন ন্যাশনাল ইন্টিগ্রেশন; বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড সোসাইটি; দ্য বাংলাদেশ রেভ্যুলুশন অ্যান্ড ইট্স আফটারমাথ; কারেন্ট ইস্যুজ অব বাংলাদেশ ইকোনমি; ডেভেলপমেন্ট অ্যাগ্র্রিকালচার ইন বাংলাদেশ; প্ল্যানিং উইথ জাস্টিস, দ্য বাংলাদেশ কেস; রুরাল আরবান মাইগ্রেশন ইন বাংলাদেশ; বাংলাদেশ ভৌগোলিক পরিচয়; অ্যান ইকোনমিক জিওগ্রাফি অব ইস্ট পাকিস্তান; ফোল্ক টেল্স অব ইস্ট পাকিস্তান; দ্য সেইন্ট্স অব ইস্ট পাকিস্তান; বাংলাদেশ অ্যা ফটো অ্যালবাম; দ্য নোশন অব ইভল্যুয়েশন থ্রু দ্য এইজেস; রিফ্লেকশনস অন দ্য বেঙ্গল রেনেসাঁস; বাংলাদেশ ইমারজেন্স অব অ্যা নেশন; অ্যা টেল অব মিলিয়নস; লক্ষ প্রাণের বিনিময়ে প্রভৃতি। 

নিজের রচিত বইয়ের মধ্যে রয়েছে অ্যা ম্যানুয়াল অব স্টাইল অ্যান্ড স্টান্ডার্ডস ইন একাডেমিক রাইটিং এডিটিং অ্যান্ড পাবলিশিং; দ্য বুক ওয়ার্ল্ড ইন বাংলাদেশ; বুক পাবলিশিং: অ্যা সিলেক্ট বিবলিওগ্রাফি অন বাংলাদেশ অ্যান্ড সাউথ এশিয়া; দ্য বুকম্যান অ্যা বিবলিওগ্রাফি অন বাংলাদেশ পাবলিকেশন্স; প্রবলেমস অ্যান্ড প্রসপেক্টস ইন অ্যাকাডেমিক পাবলিশিং: দ্য কেস অব সৌদি অ্যারাবিয়া; ফ্যাকাল্টি ডেভেলপমেন্ট থ্রু রিসার্স অ্যান্ড পাবলিকেশন; এডিটিং অ্যান্ড পাবলিশিং: উইথ সাম থট্স অন রিসার্চ; ওপেন লার্নিং অ্যান্ড ডিসট্যান্স এডুকেশন: কালেকশন অন এসেজ অ্যান্ড পেপারস অন হায়ার এডুকেশন; স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, প্রবাস জীবন ও অন্যান্য; বাংলাদেশের মূল সমস্যাবলি ও তার সমাধান প্রভৃতি। প্রকাশের অপেক্ষায় রয়েছে কয়েকটি বই।  

মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ - dainik shiksha করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু - dainik shiksha মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো - dainik shiksha করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা - dainik shiksha দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান - dainik shiksha ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি - dainik shiksha এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে - dainik shiksha ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website