please click here to view dainikshiksha website

বঙ্গবন্ধুর আদর্শ ও লক্ষ্য বাস্তবায়নে শপথ নেয়ার আহবান শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক | আগস্ট ১৫, ২০১৭ - ১১:৫৯ অপরাহ্ণ
dainikshiksha print

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি প্রকৃত শ্রদ্ধা জ্ঞাপনের সবচেয়ে বড় কর্তব্য হচ্ছে তাঁর আদর্শ, চেতনা ও লক্ষ্য বাস্তবায়ন করে সোনার বাংলা প্রতিষ্ঠা করা।

তিনি বলেন, বঙ্গবন্ধুর এ আদর্শ ও চেতনা যদি আমরা নিজেদের মধ্যে ধারণ ও বাস্তবায়ন করতে পারি, তাহলে তাঁকে যারা হত্যা করেছে তাদের প্রতি প্রকৃত প্রতিশোধ গ্রহণ করা হবে। আর জাতীয় শোক দিবসে এটাই হোক আমাদের সবচেয়ে বড় শপথ।

 ১৫ আগস্ট ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলন।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো: আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইন, আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ, অতিরিক্ত সচিব এফ এম এনামুল হক, অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস প্রমুখ বক্তৃতা করেন।

শিক্ষামন্ত্রী বলেন, স্বাধীনতার শত্রু ও ষড়যন্ত্রকারীরা ’৭৫-এর ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে তাঁর নাম ও নিশানা ইতিহাস থেকে মুছে ফেলতে এবং ইতিহাসের চাকাকে পেছন দিকে ঘুরিয়ে দিতে চেয়েছিল।

কিন্তু বঙ্গবন্ধুর আদর্শ আজও অম্লান আছে এবং চিরকাল থাকবে উল্লেখ করে তিনি বলেন, ইতিহাসের পরাজিত শত্রুরা জাতির পিতাকে সপরিবারে হত্যা করলেও বাংলার মাটি থেকে তাঁর আদর্শ ও চেতনা মুছে দিতে পারেনি। বঙ্গবন্ধুর সে অসাম্প্রদায়িক চেতনা চির অমলিন হয়ে আছে এবং থাকবে।

নাহিদ বলেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন শোষণ ও নিপীড়নমুক্ত উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গড়তে। সেই সোনার বাংলা গড়তে তিনি সোনার মানুষ তৈরির কথা বলে শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছিলেন।

তিনি বলেন, তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সেই সোনার মানুষ গড়তে শিক্ষাকেই অন্যতম হাতিয়ার হিসেবে গ্রহণ করেছেন।

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ১৩টি

  1. সুশীল চন্দ্র মিস্ত্রী,সভাপতি,বাংলাদেশ শিক্ষক সমিতি,কাঠালিয়া,ঝালকাঠি। says:

    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, চেতনা ও লক্ষ্য বাস্তবায়ন করে সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হলে শিক্ষাব্যবস্থা অবশ্যই জাতিয়করণ করতে হবে।

  2. মোঃ হাফিজুল ইসলাম। সহঃশিঃ (আইসিটি)তেলীপাড়া উচ্চ বিদ্যালয়, নড়িয়া, শরীয়তপুর। says:

    আইসিটি সহ সকলকে এম পি ও দিন,জাতীয়করণ করুণ।

  3. মো. আব্দুল মোমিন, সহ. শিক্ষক (আইসিটি) says:

    আপনারা বড় বড় কথা বলেন, অন্যকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, চেতনা ধারণ করতে বলেন কিন্তু আপনাদের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ দেখতে পাওয়া যায় না। কারণ আপনারা শিক্ষককে বেতন না দিয়ে শিক্ষার্থীকে উপবৃত্তি দেন, প্যাটার্নভুক্ত ও আবশ্যিক বিষয়ের শিক্ষক হয়েও আইসিটি/কম্পিউটার শিক্ষকদের বেতন দেন না। বঙ্গবন্ধু এমন শিক্ষা কাউকে দেন নি। বঙ্গবন্ধুর কাছে কেউ কিছু চাইলে তাকে খালি হাতে ফেরত দেন নি। অথচ আপনাদের কাছে আমাদের প্রাপ্য বেতন চেয়ে আসছি অনেক দিন ধরে। আপনারা আমাদের কষ্টের কথা বুঝতেই চাচ্ছেন না। যদি বলেন অর্থ সংকট তাহলে অন্যান্য শত শত শিক্ষক এমপিও ভুক্ত হচ্ছেন কিভাবে?

  4. জামশেদ মোঃ আমিরুজ্জামান says:

    সোনার বাংলার অর্থ যদি হয় শিক্ষকরা বেতন ছারাই আজীবন শিক্ষা দিবেন।সেই ছাত্র/ছাত্রীই পাশ করে চাকুরি করবে এবং ছাত্র/ছাত্রী খোঁজ নিয়ে জানবে তার প্রিয় শিক্ষক এখনো এমপিও ভুক্ত হয়নি (তখন সেই শিক্ষকের মানসিকতা কেমন হয় তা ভুক্তভোগি শিক্ষক ছারা অন্যরা হয়তো অনুধাবন করতে পারবেন না।)তাহলে সত্যিই বাংলাদেশ এখন সোনার বাংলায় পরিনত হয়েছে।বেশ তো চলছে এরকম স্কুল/কলেজে কর্মরত ব্যাক্তিরা।

  5. Masum says:

    Dear minister,
    You have already governed school and college in every Thana but you haven’t governed madrasha in every i am asking to you
    Why?

  6. MD MUZIBUR RAHMAN,assistant teacher,jamina mohammad secondary school,bharpasha,bakergonj. says:

    আপনার মন্তব্যBANGOBONDUR ADARSHA BASTOBAION KORTE HOLE SOKOL SHIKSHA JATIOKORON DARKAR.

  7. maksuds says:

    জাতিরজনকের আদর্শ কি বেসরকারি শিক্ষকদের নাখায়িয়ে মারা।নন এমপিও শিক্ষকদের এমপিও নাদেওয়া।তাই শাখা শিক্ষকদের এমপিও দিন।

  8. Md.Shahjahan Shaju(Lecturer Sociology )R A Goni School and college,Sundiapur , Sadullapur ,Gaibandha. says:

    আপনার কাছে সব সম্ভব এমনি একজন সরকার। মানুষ দরদী সরকার আপনি। মাননীয় প্রধান মন্ত্রীর নিকট আমার আকুল আবেদন আমাদের বেবস্তা করে দেবেন ,আমরা আপনার সন্থান। অনেক কষ্টে আসি পরিবার নিয়ে। শিক্ষা প্রতিষ্টান এম পি ও ।

  9. Md.Shahjahan Shaju(Lecturer Sociology )R A Goni School and college,Sundiapur , Sadullapur ,Gaibandha. says:

    আপনাদের কাছে সব সম্ভব এমনি একজন সরকার। মানুষ দরদী সরকার । মাননীয় প্রধান মন্ত্রী , শিক্ষা মন্ত্রী ,অর্থ মন্ত্রী ও অন্নান্ন মন্ত্রী মহাদয় এর নিকট আমার আকুল আবেদন আমাদের বেবস্তা করে দেবেন ,আমরা আপনার সন্থান। অনেক কষ্টে আসি পরিবার নিয়ে। শিক্ষা প্রতিষ্টান এম পি ও ।

  10. মো:সোহেল রানা ,সহকারী শিক্ষক(কম্পিউটার) ,করিম পাড়া বি ,এম দাখিল মাদ্রাসা ;গাবতলী ''বগুড়া says:

    ict শিক্ষকদের mpo দিন ।আর কত কষ্ট করাবেন ।

  11. আরিফুল ইসলাম, আব্দুল হামিদ খান হাই স্কুল এন্ড কলেজ ,মেস্টা,জামালপুর says:

    জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের আদর্শ ও লক্ষ্য বাস্তবায়িত করতে হলে অবশ্যই জাতীয়করণের বিকলপ নেই।

  12. md. billal hossain says:

    বঙ্গবন্ধুর আদর্শ কী ছিল তা সবার জানার দরকার। বঙ্গবন্ধু স্কুলে পড়ার সময় কালে যখন দেখতে পেল তার সহপাঠি শীতে থর থর করে কাপছে তখন সে তার নিজের চাদরটি তার সহপাটিকে দিয়ে দিলেন। আজ আমরা আইসিটি শিক্ষকেরা বেতন পাচ্ছিনা। বিনাবেতনে ৫ বছর ধরে চাকরি করছি আমাদের জন্যত কিছুই করা হয়নি। আসুন আমরা সবাই বঙ্গবন্ধুর আদর্শ বুকের ভিতর লালন করি গলাবাজি করে নয়।

  13. md. billal hossain says:

    নন এমপিও সব শিক্ষকদের এমপিও দেওয়া হোক নতুবা সকল নন এম্পিও প্রতিষ্ঠান বন্ধ করা হোক। স্বাধীনতার এত বছর পরও শিক্ষক সমাজ পরধীন। কিছু শিক্ষক নেতা আছে পকেটে কিছু পরলে মুখে লাগাম লেগে যায়। কত শিক্ষক এমপিওর স্বাধ না পেয়ে পরপারে চলেগেছে তার হিসেব নেই। তাদের কি দূষ ছিল তাদের যোগ্যতা কি কম ছিল? তাহলে তারা বেতন পেলনা কেন?
    অর্থের অভাব হলে সকল শিক্ষকের বেত্ন সমন্নয় করে হলেও সকল নন এমপিও শিক্ষকদের বেতন দিন।

আপনার মন্তব্য দিন