বঙ্গবন্ধুর খুনি মাজেদ কারাগারে - বিবিধ - দৈনিকশিক্ষা

বঙ্গবন্ধুর খুনি মাজেদ কারাগারে

নিজস্ব প্রতিবেদক |

বঙ্গবন্ধু হত্যা মামলার আত্মস্বীকৃত খুনি মৃত‌্যুদণ্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (বরখাস্তকৃত) আব্দুল মাজেদকে কারাগা‌রে পাঠা‌নোর নি‌র্দেশ দি‌য়ে‌ছেন আদালত।

মঙ্গলবার (৭ এ‌প্রিল) দুপু‌রে ঢাকার চিফ মে‌ট্রোপ‌লিটন ম‌্যা‌জিস্ট্রেট (সিএমএম) আদাল‌তে নেওয়া হলে বিচারক এএম জুলফিকার হায়াত তা‌কে কারাগা‌রে পাঠা‌নোর আ‌দেশ দেন।

রাষ্ট্রপ‌ক্ষের আইনজীবী হেমা‌য়েত উ‌দ্দিন খান হিরণ ব‌লেন, বঙ্গবন্ধু হত‌্যা মামলায় মৃত‌্যুদণ্ডপ্রাপ্ত আসা‌মি মা‌জেদ‌কে ফৌজদারী কার্যবি‌ধির ৫৪ ধারায় গ্রেফতার দে‌খি‌য়ে আদাল‌তের মাধ‌্যমে কারাগা‌রে পাঠা‌নো হয়ে‌ছে। দণ্ডপ্রাপ্ত হওয়ায় এই মামলায় তা‌কে গ্রেফতার না দেখা‌নো পর্যন্ত কারাগা‌রে রাখার আ‌বেদন করা হ‌য়ে‌ছিল গ্রেফতারকারী সংস্থা কাউন্টার টেরোরিজমের পক্ষ থে‌কে। রাষ্ট্রপ‌ক্ষে আ‌বেদ‌নের বিষ‌য়ে শুনা‌নি‌তে আমরা ব‌লে‌ছি, এই আসা‌মি জা‌তির জনক বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি। তিনি মৃত‌্যুদণ্ডপ্রাপ্ত আসা‌মি। তার দণ্ড উচ্চ আদালতে বহাল র‌য়ে‌ছে। এই মামলায় গ্রেফতার না দেখা‌নো পর্যন্ত তা‌কে কারাগা‌রে রাখা হোক। শুনা‌নি শে‌ষে আদালত আ‌বেদন মঞ্জুর ক‌রে তা‌কে কারাগা‌রে পাঠানোর আ‌দেশ দেন।

বঙ্গবন্ধু হত্যা মামলার আত্মস্বীকৃত খুনি মৃত‌্যুদণ্ডপ্রাপ্ত ক্যাপ্টেন (বরখাস্তকৃত) আব্দুল মাজেদ | ছবি : সংগৃহীত

তি‌নি আরও ব‌লেন, আসা‌মি মা‌জেদ‌কে গ্রেফতার দেখা‌নোর বিষ‌য়ে খণ্ড ন‌থি দণ্ড প্রদানকারী আদাল‌তে (ঢাকার মহানগর দায়রা জজ আদালত) পাঠা‌নোর আ‌দেশ হ‌য়ে‌ছে। সেই আদালত থে‌কেই তা‌কে বঙ্গবন্ধু হত‌্যা মামলায় গ্রেফতার দেখা‌নো হ‌বে।

আদালত সূ‌ত্রে জানা গে‌ছে, তা‌কে কেন্দ্রীয় কারাগা‌রে পাঠা‌নো হ‌চ্ছে।

এর আ‌গে সিএমএম আদাল‌তের হাজ‌তের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ও‌সি) শ‌হিদুল ইসলাম জানান, দুপুর সোয়া ১২টার দি‌কে মা‌জেদ‌কে আদাল‌তে নেওয়া হয়।

মা‌জেদ‌কে গ্রেফতা‌রের বিষয়‌টি সকা‌লে নিশ্চিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আরও পড়ুন: বঙ্গবন্ধুর খুনি আবদুল মাজেদ ঢাকায় গ্রেফতার

তিনি জানান, সোমবার (৬ এপ্রিল) দিনগত রাত ৩টার দিকে মিরপুর থেকে তাকে গ্রেফতার করা হয়।

বঙ্গবন্ধু হত্যা মামলায় আব্দুল মাজেদসহ ১২ আসামিকে ২০০৯ সালে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশীদ খান, বজলুল হুদা, এ কে এম মহিউদ্দিন আহমেদ ও মুহিউদ্দিন আহমেদের ফাঁসি ২০১০ সালের ২৭ জানুয়ারি কার্যকর হয়।

রায় কার্যকরের আগে ২০০২ সালে পলাতক অবস্থায় জিম্বাবুয়েতে মারা যান আসামি আজিজ পাশা। আব্দুল মাজেদ গ্রেফতার হওয়ার পর বর্তমানে পলাতক  রয়েছেন পাঁচজন। পলাতক  আসামিরারা হলেন খন্দকার আবদুর রশীদ, শরিফুল হক ডালিম, এস এইচ এম বি নূর চৌধুরী, এ এম রাশেদ চৌধুরী ও মোসলেম উদ্দিন। তারা সবাই সাবেক সেনা কর্মকর্তা। তারা বিভিন্ন দেশে পলাতক পালিয়ে আছেন।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website