বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর : ৬ জনের বিরুদ্ধে মামলা - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর : ৬ জনের বিরুদ্ধে মামলা

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি |

সীতাকুণ্ডে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) শাখা ছাত্রলীগ কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুরের ঘটনায় সোমবার রাতে সীতাকুণ্ড মডেল থানায় মামলা হয়েছে। চট্টগ্রাম জজকোর্টের অ্যাডিশনাল পিপি ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী যুবলীগের সহ-আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ কামাল উদ্দিন বাদী হয়ে এ মামলাটি করেন। 

মামলায় আসামি করা হয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমির সাবেক সাংসদ আ ন ম শামসুল ইসলাম, প্রফেসর আহসান উল্ল্যাহ, জামায়াতে ইসলামী আইআইইউসি শাখা আমির ড. মাহাবুবুর রহমান, রুকন ড. কাউছার আহমেদ, মুহাম্মদ শফিউল আলম ও নিজাম উদ্দিনসহ অজ্ঞাতপরিচয় ৭০ জামায়াত-শিবিরের নেতাকর্মীকে।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, গত ২৯ জানুয়ারি সকাল ১০টার সময় আইআইইউসির বিভিন্ন পদে থাকা জামায়াত-শিবিরের সশস্ত্র ক্যাডাররা ক্যাম্পাসে ছাত্রলীগের কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর করে উল্লাস করে। সুনির্দিষ্ট আসামিদের যোগসাজশে জামায়াত ও শিবির নেতাকর্মীরা এই ভাঙচুর চালায়।

মামলার বাদী অ্যাডভোকেট কামাল উদ্দিন বলেন, মামলার আসামিরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জাতির পিতার ছবি ভাঙচুর করেছে, যা রাষ্ট্রদ্রোহিতার শামিল। তাই জাতীর পিতার সম্মান রক্ষার্থে তিনি এ মামলা করতে বাধ্য হয়েছেন।

এদিকে গত সোমবার থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে র‌্যাগিং, সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড, সভা-সমাবেশ, মিছিল-মিটিং নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কে এম গোলাম মহিউদ্দিনের পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে রেজিস্ট্রার কর্নেল (অব.) মুহাম্মদ আবুল কাশেম এই ঘোষণা দেন। 

গত ২৭ জানুয়ারি শিবিরের এক কর্মীকে মারধর করার অভিযোগ ওঠে ছাত্রলীগের বিরুদ্ধে। ২৯ জানুয়ারি ছাত্রলীগের কার্যালয়ে ভাঙচুর করে জামায়াত-শিবিরের কর্মীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ওই দিন সেন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। ৭ ফেরুয়ারি শিবিরের ওই কর্মী বাদী হয়ে ছাত্রলীগের ১১ জনের বিরুদ্ধে চট্টগ্রাম আদালতে মামলা করেন।

সাবেক ভিপি নূরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক মামলা - dainik shiksha সাবেক ভিপি নূরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক মামলা ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল - dainik shiksha ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করল এনটিআরসিএ - dainik shiksha শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করল এনটিআরসিএ মুজিব জন্মশতবর্ষের কেক নিয়ে উধাও হওয়া সেই অধ্যক্ষ বরখাস্ত - dainik shiksha মুজিব জন্মশতবর্ষের কেক নিয়ে উধাও হওয়া সেই অধ্যক্ষ বরখাস্ত জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা - dainik shiksha জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা - dainik shiksha স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক please click here to view dainikshiksha website