please click here to view dainikshiksha website

বনপাড়ায় অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

নাটোর প্রতিনিধি | আগস্ট ১০, ২০১৭ - ৭:০০ অপরাহ্ণ
dainikshiksha print

নাটোরের বড়াইগ্রামের বনপাড়া ডিগ্রী কলেজে স্নাতক দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল, অবস্থান ধর্মঘট ও মানববন্ধন করেছে।

বৃহস্পতিবার (১০ই আগস্ট) দুপুের কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শেষে মানববন্ধনে শিক্ষার্থীরা পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়, শিক্ষকদের নিয়মিত ক্লাস না নেয়া, কলেজ ক্যান্টিন বন্ধ রাখার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ বরেন্দ্র নাথ মৈত্রের অপসারন দাবি করে।

কলেজের শিক্ষার্থী ইস্রাফিল মিলন জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক ২য় বর্ষের পরীক্ষায় বনপাড়া ডিগ্রী কলেজ থেকে ২২০ জন পরীক্ষার্থী  অংশ নিচ্ছে। পরীক্ষার ফরম পূরণের সময় ফি বাবদ প্রতি পরীক্ষার্থীর কাছ থেকে পাঁচ হাজার পাঁচশ পঁয়ত্রিশ টাকা করে আদায় করছে কলেজ কর্তৃপক্ষ। এই ফি অন্যান্য কলেজ থেকে প্রায় দুই হাজার টাকা অতিরিক্ত বলে শিক্ষার্থীরা দাবি করছেন।

এছাড়া কলেজের শিক্ষকরা ঠিকমতো ক্লাস না নিয়ে নিজেরা ব্যক্তিগত ব্যবসা বা অন্য পেশায় বেশি সময় দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। শিক্ষার্থীরা  আরও জানায়, কলেজ কর্তৃপক্ষের উদাসীনতার কারণে ক্যান্টিন দীর্ঘদিন যাবৎ বন্ধ রয়েছে।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ বরেন্দ্র নাথ মৈত্র জানান, অতিরিক্ত ফি আদায়ের অভিযোগটি ঠিক নয়। ফরম পূরণের সময় শিক্ষার্থীদের বকেয়া বেতনসহ  মোট টাকা নির্ধারণ করায় এই অতিরিক্ত ফি কথাটি উঠে এসেছে।

কলেজের সভাপতি ও ইউএনও ইশরাত ফারজানা জানান,  পরীক্ষার ফি অতিরিক্ত নেয়া হচ্ছে বলে আমার কাছে কয়েকজন ছাত্র অভিযোগ নিয়ে এসেছে। মূলত: পরীক্ষার ফির সাথে কলেজের নিয়মিত বেতন ও উন্নয়ন ফি ধার্য করায় পরীক্ষার্থীরা অতিরিক্ত নেয়া হচ্ছে বলে অভিযোগ তুলেছে। তিনি আরও জানান, গরীব শিক্ষার্থীদের কাছ থেকে বেতন মওকুফ করে শুধুমাত্র পরীক্ষার ফি গ্রহন করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন