বন্যা: কুড়িগ্রামের ৩৪২ শিক্ষা প্রতিষ্ঠান পাঠদানের অনুপযোগী - কলেজ - Dainikshiksha

বন্যা: কুড়িগ্রামের ৩৪২ শিক্ষা প্রতিষ্ঠান পাঠদানের অনুপযোগী

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি |

বন্যার পানি নামতে শুরু করেছে কুড়িগ্রামের কিছু কিছু দুর্গত এলাকা থেকে। এসব এলাকার কিছু শিক্ষা প্রতিষ্ঠান থেকে পানি নেমে গেলেও এখনো পাঠদান উপযোগী হয়ে ওঠেনি। ভয়াবহ বন্যায় এখনও জেলার চিলমারী ও উলিপুরের ৩৪২টি শিক্ষা প্রতিষ্ঠান পাঠদানের অনুপযোগী। এসব প্রতিষ্ঠানের কয়েকটি থেকে পানি নেমে গেলেও সেগুলো পাঠদানের উপযোগী না হওয়ায় শ্রেণির কাজ শুরু হয়নি। তবে, শিক্ষার্থীদের স্বার্থে এ প্রতিষ্ঠানগুলোতে পাবলিক পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম চালু রয়েছে। দুই উপজেলার শিক্ষা অফিসের কর্মকর্তারা দৈনিকশিক্ষা ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

চলতি মাসের শুরুতে ভয়াবহ বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় চিলমারী উপজেলার ১২৬টি ও উলিপুর উপজেলার ২১৬টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। কর্মকর্তারা জানান, এসব প্রতিষ্ঠান থেকে বানের পানি নামতে শুরু করেছে। তবে পাঠদান উপযোগী হয়ে ওঠেনি। চলতি বছরের জেডিসি, জেএসসি ও ভোকেশনাল শাখার নবম শ্রেণীর সমাপনী পরিক্ষার ফরম পূরণ ও কলেজ শাখায় ভর্তি কার্যক্রম চলছে। এ তালিকায় চিলমারী উপজেলার ৯৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২৯টি স্কুল, ৪টি কলেজ এবং উলিপুর উপজেলার ১৬৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৪৯টি স্কুল ও মাদরাসা এবং ৪টি কলেজসহ দুটি উপজেলার মোট ৩৪২টি প্রতিষ্ঠান রয়েছে।

চিলমারী গোলাম হাবিব মহিলা ডিগ্রী কলেজের সহ-অধ্যাপক মামুন অর রশিদ দৈনিকশিক্ষা ডটকমকে জানান, কলেজ রুম থেকে বানের পানি নেমে গেলেও এখনো পাঠদান উপযোগী হয়নি। তবে, ফরমপূরণ ও কলেজ শাখায় ভর্তি কার্যক্রম চালু রয়েছে। 

থানাহাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. তৈয়ব আলী দৈনিকশিক্ষা ডটকমকে জানান, এখনো মাঠে পানি জমে রয়েছে। তাই, শিক্ষার্থী অনুপস্থিত। এ কারণে চলতি বছরের জেএসসি ও ভোকেশনাল শাখার ফরম পুরণ করার জন্য বিভিন্নভাবে তাদেরকে জানানো হচ্ছে।

এদিকে ক্ষতিগ্রস্থ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে বলে দৈনিকশিক্ষা ডটকমকে জানিয়েছেন চিলমারী উপজেলার নির্বাহী অফিসার শাহ মো. শামসুজ্জোহা ও উলিপুর উপজেলার নির্বাহী অফিসার মো. আব্দুল কাদের। এসব প্রতিষ্ঠানে পাঠদান উপযোগী করতে উপজেলা প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলেও দৈনিকশিক্ষা ডটকমকে আশ্বস্ত করেন তারা।

ঢাবির ক ও চ ইউনিটের ফল প্রকাশ - dainik shiksha ঢাবির ক ও চ ইউনিটের ফল প্রকাশ যে কারণে যুবলীগের দায়িত্ব নিতে আগ্রহী জবি ভিসি মীজান - dainik shiksha যে কারণে যুবলীগের দায়িত্ব নিতে আগ্রহী জবি ভিসি মীজান বাউবির ছাত্রত্ব বাতিল এমপি বুবলীর, চার সদস্যের কমিটি - dainik shiksha বাউবির ছাত্রত্ব বাতিল এমপি বুবলীর, চার সদস্যের কমিটি ঢাবিতে ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে আহত ৩ - dainik shiksha ঢাবিতে ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে আহত ৩ ব্যক্তিগত কর্মকর্তার ওপর দায় চাপালেন এমপি বুবলী - dainik shiksha ব্যক্তিগত কর্মকর্তার ওপর দায় চাপালেন এমপি বুবলী ছাত্রী হেনস্তা ঠেকাতে পুরুষ শিক্ষক বাদ দেয়ার সিদ্ধান্ত - dainik shiksha ছাত্রী হেনস্তা ঠেকাতে পুরুষ শিক্ষক বাদ দেয়ার সিদ্ধান্ত শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে শিক্ষিকাদের যৌন হয়রানির অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে শিক্ষিকাদের যৌন হয়রানির অভিযোগ কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website