বর্জ্যের গন্ধে বন্ধ ৩৪ স্কুল, অসুস্থ ৩০০ - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

বর্জ্যের গন্ধে বন্ধ ৩৪ স্কুল, অসুস্থ ৩০০

দৈনিকশিক্ষা ডেস্ক |

মালয়েশিয়ায় শিল্পপ্রতিষ্ঠানের রাসায়নিক বর্জ্যের গন্ধে ৩৪টি স্কুল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ আশপাশের ৩০০ জনের মতো মানুষ অসুস্থ হয়ে পড়লে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বুধবার দেশটির শিক্ষামন্ত্রী মাজলি মালিক এই তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ জোহরের পাসির গুডাং শহরে এ ঘটনা ঘটে। গত সপ্তাহে সেখানকার একটি নদীতে এক লরি শিল্পবর্জ্য ডাম্পিং করে ফেলার সময় থেকে এই সমস্যার সূত্রপাত। তবে সেখানকার শিল্পবর্জ্যে কী ধরনের বিষাক্ত গ্যাস রয়েছে, তা এখনো পরিষ্কার করা হয়নি।

শিক্ষামন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়, ওসব বর্জ্য ডাম্পিংয়ের সময় পোড়ানো হয়। এতে আশপাশের এলাকা বিষাক্ত ধোঁয়ায় ছেয়ে যায়। শিক্ষামন্ত্রী বলছেন, পরিস্থিতি ভীষণ খারাপের দিকে যাচ্ছে।

মালয়েশিয়ার বার্তা সংস্থা বারনামার প্রতিবেদনে বলা হয়, ৩০০–এর মতো অসুস্থ হয়ে পড়া এসব লোকের মধ্যে বহু শিশু রয়েছে। অসুস্থদের কারও কারও বমি হচ্ছে। আবার কারও কারও বমি বমি ভাব হচ্ছে। এদের মধ্যে অনেককেই হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

শিক্ষামন্ত্রী মাজলি মালিক বলেছেন, তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সেখানে তিনি অনেক শিক্ষার্থীকে অ্যাম্বুলেন্সযোগে হাসপাতালের জরুরি বিভাগে আনতে দেখেছেন। এরপরই তিনি ওই এলাকায় থাকা ৩৪টি বিদ্যালয় বন্ধের নির্দেশ দেন।

শিক্ষামন্ত্রী এক বিবৃতিতে আরও বলেন, তাঁর মন্ত্রণালয় বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়ে দেখছে। কারণ, এর সঙ্গে শিক্ষক-শিক্ষার্থী ও স্কুলের কর্মকর্তা-কর্মচারীদের জীবন-মরণের সম্পর্ক জড়িত।

এদিকে দেশটির পরিবেশ মন্ত্রণালয় বলছে, তারা এক ব্যক্তিকে এই বর্জ্য ডাম্পিংয়ের সঙ্গে জড়িত বলে সন্দেহ করছে। বৃহস্পতিবার তাঁর বিরুদ্ধে আদালতে অভিযোগ তোলা হবে। দোষী প্রমাণিত হলে পরিবেশ নিরাপত্তার আইন ভঙ্গের দায়ে ওই ব্যক্তির পাঁচ বছরের জেল হতে পারে।

ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website