বর্জ্য-ব্যবস্থাপনার অভাব নোয়াখালি পৌর এলাকায় - মতামত - দৈনিকশিক্ষা

বর্জ্য-ব্যবস্থাপনার অভাব নোয়াখালি পৌর এলাকায়

মুমতাহিনা শাহীনূর |

বর্জ্য ব্যবস্থাপনা বলতে আবর্জনা সংগ্রহে পরিবহন, প্রক্রিয়াজাতকরণ, পুনর্ব্যবহার ও নিষ্কাশনের সমন্বিত ব্যবস্থা। বর্জ্য পদার্থের আধুনিক ও নিরাপদ অপসারণ ব্যবস্থার অপ্রতুলতা বাংলাদেশের অন্যতম পরিবেশগত সমস্যা।

নোয়াখালি জেলার মাইজদি শহরের বিভিন্ন স্থানে পৌরসভার নির্দিষ্ট ময়লা ফেলার স্থান নেই। রাস্তার পাশে ডাস্টবিনগুলো ময়লা-আবর্জনায় উপচানো থাকে। এর আশেপাশে ময়লা-আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে, যা থেকে তীব্র দুর্গন্ধ ছড়ায়। পরিবেশ নোংরা হয়ে থাকে। বিভিন্ন এলাকার বাসা-বাড়ির পরিত্যক্ত ময়লা আবর্জনা প্রধান সড়কের পাশে, কিছু আবাসিক এলাকায় বাড়িঘরের পাশে, বাসস্ট্যান্ডে, বাজারে, আশপাশের খাল বা খানাখন্দে প্রভৃতি জায়গায় ফেলা হচ্ছে। সেখান থেকে নতুন করে আরও জীবাণু ও দুর্গন্ধ ছড়াচ্ছে।

ফ্ল্যাটরোড, সুপার মার্কেটের পিছনের রোড, জেলা জামে মসজিদ মোড়, পৌরবাজার, উত্তর ফকিরপুর তথা পৌর এলাকার বেশিরভাগ জায়গায় পচাগলা ফলমূল, শাকসবজি, পলিথিনসহ বিভিন্ন বর্জিত ময়লা-আবর্জনার দুর্গন্ধে এলাকাবাসীদের নাভিশ্বাস উঠেছে। উৎকট গন্ধে অতিষ্ঠ হয়ে উঠছেন তারা। সেসব এলাকার চলাফেরা করতে হয় নাক টিপে। পথচারীদের যাতায়াতে সমস্যা হচ্ছে। ফলে নাগরিক জীবন বর্তমানে স্বাস্থ্য ঝুঁকিতে আছে। স্থানীয়দের মতে, পৌর প্রশাসন এসব ময়লা-আবর্জনা সময়মতো সরিয়ে নিচ্ছেন না।

বর্ষা মৌসুমে এ পরিস্থিতি আরও খারাপ রূপ ধারণ করে। ডাস্টবিন উপচে কঠিন বর্জ্য রাস্তার পাশের ড্রেনে পড়ে পয়ঃনিষ্কাশন ব্যবস্থাকে অচল করে দেয়। গৃহস্থালী বর্জ্যের পাশাপাশি রয়েছে হাসপাতাল-ক্লিনিকের বর্জ্যও। এগুলো ফেলা হয় ডাস্টবিন, রাস্তাঘাটসহ যেখানে সেখানে। চিকিৎসা বর্জ্যগুলোর মধ্যে আছে রোগীর ব্যবহৃত সুই, সিরিঞ্জ, রক্ত ও পুঁজযুক্ত তুলা, গজ, ব্যান্ডেজ, মানুষের অঙ্গপ্রত্যঙ্গ, ওষুধের ব্যবহৃত শিশি, ব্যবহৃত স্যালাইনের প্যাকেট, টিউমার, রক্তের ব্যাগ, রাসায়নিক দ্রব্যসহ বিভিন্ন ধরনের চিকিৎসাজাত ময়লা-আবর্জনা। এগুলো সাধারণ বর্জ্যের সঙ্গে মিশে ক্ষতিকর বর্জ্যে পরিণত হচ্ছে।

বর্জ্যে দূষিত হচ্ছে বায়ু, পানি ইত্যাদি। বায়ুদূষণের বড় কারণ সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার অভাব। পৌর এলাকার বর্জ্য,পচনশীল ও অপচনশীল আর্বজনা, রান্নাঘরের বর্জ্য ইত্যাদি আশেপাশের জলাশয়গুলোকেও দূষিত করছে।

এতদসত্ত্বেও বর্জ্য ব্যবস্থাপনার মনোন্নয়নে উদ্যোগ নিতান্তই অপ্রতুল। সুষ্ঠু ব্যবস্থাপনা ও ডাম্পিং ব্যবস্থার অভাবে বর্জ্য এখন বোঝায় পরিণত!

লেখক : মুমতাহিনা শাহীনূর, শিক্ষার্থী, ৪র্থ বর্ষ, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

[মতামতের জন্য সম্পাদক দায়ী নন।]

করোনা আক্রান্ত আরও একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮ - dainik shiksha করোনা আক্রান্ত আরও একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮ ইসরাইলের আশ্বাস, দু’এক সপ্তাহের মধ্যে করোনার টীকা - dainik shiksha ইসরাইলের আশ্বাস, দু’এক সপ্তাহের মধ্যে করোনার টীকা সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ একটি মৃত্যুও কাম্য নয় : প্রধানমন্ত্রী - dainik shiksha একটি মৃত্যুও কাম্য নয় : প্রধানমন্ত্রী স্কুল-কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড় গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে - dainik shiksha ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ - dainik shiksha এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে - dainik shiksha শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website