বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য ইউনান বিশ্ববিদ্যালয়ে সুযোগ - বিদেশে উচ্চশিক্ষা - Dainikshiksha

বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য ইউনান বিশ্ববিদ্যালয়ে সুযোগ

দৈনিকশিক্ষা ডেস্ক |

বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য চীনের ইউনান বিশ্ববিদ্যালয় ব্যাপক সুযোগ-সুবিধা প্রদান করছে। গত মঙ্গলবার ইউনান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাংবাদিকদের এ কথা জানান।

দক্ষিণ-পশ্চিম চীনের কুনমিং নগরীর কাছে প্রাকৃতিক পরিবেশ ঘেরা অবস্থানে ১৯২৩ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এটি এ অঞ্চলের প্রাচীন বিশ্ববিদ্যালয়। স্থানীয় শিক্ষার্থীদের পাশাপাশি বিদেশী শিক্ষার্থীদেরও এখন এই বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে। এসব বিদেশী শিক্ষার্থীদের বেশিরভাগই বাংলাদেশ, ভারত, নেপাল ও পাকিস্তানসহ দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার।বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল কো-অপারেশন অ্যান্ড এক্সচেঞ্জ অফিসের পরিচালক ড. ইয়াং ওয়েই এ কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ওয়েই, অন্যান্য সিনিয়র শিক্ষক ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি মিডিয়া প্রতিনিধিদলকে ব্রিফিংয়ে এসব কথা বলেন। তারা বিদেশী শিক্ষার্থীদের জন্য শিক্ষা কার্যক্রম ও সুযোগ-সুবিধা তুলে ধরেন। বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড, নেপালের একদল বিদেশী শিক্ষার্থী অনুষ্ঠানে যোগ দেন এবং তাদের পড়াশোনা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় সাংবাদিকদের কাছে তুলে ধরেন।

শিক্ষার্থীরা বলেন, তারা এখানে মানসম্পন্ন শিক্ষা পাচ্ছেন এবং এখানে টিউশন ফি, থাকার খরচ ও আনুষঙ্গিক খরচ নিজ নিজ দেশের তুলনায় কম।’ ঢাকা থেকে যাওয়া এক ছাত্র বলেন, ‘এখানে শিক্ষার্থীদের পাঠকক্ষে উপস্থিতি নীতি কঠোরভাবে মানা হয়। তবে চীনা ভাষায় পড়াশোনা করতে পারলে অনেক বাংলাদেশী শিক্ষার্থী এখানে সুযোগ পাবে।

যেসব বিষয় পড়াশোনায় চীনা ভাষা সম্পৃক্ত, সেক্ষেত্রে কেবল চীনা ভাষা শিক্ষা পূর্বশর্ত রয়েছে। তিনি বলেন, আন্ডার গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট ও ডক্টরেট পর্যায়ে অনেক সাবজেক্ট আছে ইংরেজি ভাষা মাধ্যমে এবং এসব ক্ষেত্রে চীনা ভাষা শিক্ষার প্রয়োজন নেই।

কিছু ছাত্র বলেন, চীনা ভাষা শিক্ষাসহ এখানে পড়াশোনা সম্পন্ন করলে চীনে চাকুরী পাওয়া সহজ। বিভিন্ন কোর্সে বিশ্ববিদ্যালয় বিদেশী ছাত্রদের জন্য পূর্ণ স্কলারশিপ সুযোগ দিচ্ছে তবে এক্ষেত্রে সকলকে পূর্বশর্ত হিসাবে চীনা ভাষা শিখতে হবে। মানবিক, বাণিজ্য ও বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় স্কলারশিপ দিচ্ছে, বাংলাদেশী শিক্ষার্থীরা আকর্ষণীয় কোর্স বেছে নিতে পারেন এবং সম্ভাবনাময় উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে নিতে পারে।

ড. ওয়েই বাংলাদেশ ও চীনের মধ্যে শিক্ষা বিষয়ে দ্বিপক্ষীয় সম্পর্কের কথা তুলে সাংবাদিকদের বলেন, শিক্ষাসহ পারস্পারিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বাংলাদেশের প্রতি চীনের আগ্রহ আরো বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটির সঙ্গে ইউনান ইউনিভার্সিটির মাস্টার্স ও ডক্টরাল পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের কৌশলগত সম্পর্ক রয়েছে।

বিদেশী শিক্ষার্থীদের ভিসা প্রক্রিয়া ও চাকুরির সুবিধা প্রসঙ্গে তিনি বলেন, ভর্তি শিক্ষার্থীদের ভিসা সহজেই পাওয়া যায়, তবে বিদেশী শিক্ষার্থীদের ইউরোপ আমেরিকার মতো চাকুরী করার সুযোগ নেই।’ বিশ্বের একাডেমিক বছরের ধারা অনুসরণ করে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবর্ষ শুরু হয় সেপ্টেম্বরে এবং ভর্তির সময় ১ মার্চ থেকে ৩১ জুলাই পর্যন্ত। স্কলারশিপের আবেদনের শেষ সময় ১০ এপ্রিল।

নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে - dainik shiksha নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর - dainik shiksha এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website