বাংলাদেশের বন্ধু ফাদার টিমের বিদায় - বিবিধ - দৈনিকশিক্ষা

বাংলাদেশের বন্ধু ফাদার টিমের বিদায়

নিজস্ব প্রতিবেদক |

না ফেরার দেশে চলে গেলেন বাংলাদেশের আজীবনের বন্ধু ফাদার রিচার্ড উইলিয়াম টিম। শুক্রবার যুক্তরাষ্ট্রে মারা যান তিনি। তারা বয়স হয়েছিল ৯৭ বছর। শনিবার মিরপুর এগ্রিকালচারাল ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং স্কুলের (এমএডব্লিউটিএস) পরিচালক অখিলা ডি রেজারিও গণমাধ্যমকে এ খবর দিয়েছেন।

অখিলা ডি রেজারিও জানান,বার্ধক্যজনিত নানান জটিলতায় ভুগছিলেন ফাদার টিম। ফাদার টিম ১৯২৩ খ্রিষ্টাব্দের ২ মার্চ যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় জন্মগ্রহণ করেন। ১৯৫২ তে তিনি বাংলাদেশে আসেন। প্রায় ৭ দশক বাংলাদেশে থেকে তিনি এদেশের শিক্ষার উন্নয়নে বিশেষ ভূমিকা রাখেন।
রাজধানী ঢাকার নটর ডেম কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন ফাদার টিম। এবং কলেজটির ষষ্ঠতম অধ্যক্ষ। তার হাত ধরেই কলেজটিতে বিজ্ঞান বিভাগ চালু হয় এবং ক্লাব কার্যক্রম শুরু হয়। তিনি নটর ডেম ডিবেট ক্লাব এবং সাইন্স ক্লাবের প্রতিষ্ঠাতা।

বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদান রাখেন। তিনি তার লেখনীর মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে মতামত দেন এবং গণহত্যার বিরোধিতা করেন। 

তিনি নাগরিকদের দুর্দশা এবং মানবাধিকারের লঙ্ঘনের বিষয় জোরালোভাবে প্রচার করেন। শুধু তাই নয়, যুদ্ধকালীন সময়ে ত্রাণ কার্যক্রমও পরিচালনা করেন। দেশ স্বাধীন হওয়ার আগেও তৎকালীন পূর্ব পাকিস্তানের উপকূলীয় অঞ্চলে সাইক্লোনের আঘাতে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে এসে দাঁড়িয়েছিলেন তিনি। দেশ স্বাধীন হওয়ার পরও যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পাশে এসে দাঁড়ান ফাদার টিম।

 

রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে - dainik shiksha এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ - dainik shiksha জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি please click here to view dainikshiksha website