বাংলাদেশে চীনা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস খোলার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

বাংলাদেশে চীনা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস খোলার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশে চীনের অন্যতম প্রাচীন হুনান বিশ্ববিদ্যালয়ের একটি ক্যাম্পাস খোলার আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। মঙ্গলবার (১১ জুন) হুনান বিশ্ববিদ্যালয়ের চার সদ্যসের একটি প্রতিনিধি দলের সাথে সৌজন্য সাক্ষাৎকালে এ আহ্বান জানান তিনি। 

চীনের অন্যতম প্রাচীন হুনান বিশ্ববিদ্যালয়ের চার সদ্যসের একটি প্রতিনিধি দল আজ সচিবালয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। প্রতিনিধি দলের সদস্যরা উচ্চ শিক্ষার জন্য হুনান বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ থেকে শিক্ষার্থী নেয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করে। তাঁরা প্রযুক্তিবিদ্যা, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিষয়ে এদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যৌথভাবে গবেষণা ও শিক্ষার্থী বিনিময় কার্যক্রম পরিচালনা করার কথা উল্লেখ করেন।

এ সময় শিক্ষা উপমন্ত্রী হুনান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বাংলাদেশের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে বিশেষ করে নতুন বিশ্ববিদ্যালগুলোর সঙ্গে যৌথভাবে পিএইচডি কার্যক্রম পরিচালনার পরামর্শ দেন। বাংলাদেশে হুনান বিশ্ববিদ্যালয়ের একটি ক্যাম্পাস খোলার আহ্বান জানান তিনি। এছাড়া দেশের শিক্ষার্থীরা যাতে চীনে গিয়ে সহজে লেখাপড়ার করতে পারে সে জন্য ভাষা দক্ষতার সনদের শর্ত শিথিল করার অনুরোধ করেন তিনি। 

এ সময় উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, দেশকে এগিয়ে নিতে বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল বিশ্ববিদ্যালয় কার্যক্রম শুরু করতে যাচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে হুনান বিশ্ববিদ্যালয়ের খ্যাতির উল্লেখ করে উপমন্ত্রী বলেন নতুন এই ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের সাথে বাংলাদেশের কাজ করার সুযোগ রয়েছে।

একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু - dainik shiksha একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু - dainik shiksha বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো জিপিএ-৫ বিলুপ্তির পর যেভাবে হবে নতুন গ্রেড বিন্যাস - dainik shiksha জিপিএ-৫ বিলুপ্তির পর যেভাবে হবে নতুন গ্রেড বিন্যাস পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে - dainik shiksha পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন - dainik shiksha শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ - dainik shiksha সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট - dainik shiksha রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া  - dainik shiksha please click here to view dainikshiksha website