বাংলাদেশে পড়তে আসবে ২৯ জন অস্ট্রেলীয় শিক্ষার্থী - বিদেশে উচ্চশিক্ষা - Dainikshiksha

বাংলাদেশে পড়তে আসবে ২৯ জন অস্ট্রেলীয় শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক |

‘নতুন কলম্বো পরিকল্পনা’র আওতায় আগামী বছর অস্ট্রেলিয়ার ২৯ জন শিক্ষার্থী পড়ালেখা করতে বাংলাদেশে আসবে। গতকাল বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পার্থে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ এ কথা জানান। উল্লেখ্য, ‘নতুন কলম্বো পরিকল্পনা’ পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপের একটি উদ্যোগ। এর আওতায় অস্ট্রেলিয়া সরকার তার দেশের কয়েক শ শিক্ষার্থীকে বৃত্তি দিয়ে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে পড়তে পাঠায়। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। একই সঙ্গে তিনি এ খাতে অব্যাহত সহযোগিতার জন্য পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপকে ধন্যবাদ জানিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বর্তমানে পার্থে ‘বালি প্রসেস গভর্নমেন্ট ও বিজনেস ফোরামে’ ছয় সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আধাঘণ্টাব্যাপী বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ১৯৭২ সালের জানুয়ারিতে বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার জন্য কৃতজ্ঞতা জানান। বিশেষ করে মুক্তিযুদ্ধে অস্ট্রেলীয় নাগরিক ও পার্থের বাসিন্দা উইলিয়াম ওডারল্যান্ডের অবদান স্বীকার করেন। মাহমুদ আলী জুলি বিশপকে জানান, উইলিয়াম ওডারল্যান্ডই একমাত্র বিদেশি, যিনি বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ খেতাব ‘বীরপ্রতীক’-এ ভূষিত হয়েছেন।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘চমৎকার’ হিসেবে উল্লেখ করে অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী মানবাধিকার কাউন্সিলের সদস্য পদে অস্ট্রেলিয়ার প্রার্থিতার প্রতি সমর্থনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্রমন্ত্রী মানবসম্পদ উন্নয়ন এবং সন্ত্রাস ও সহিংস উগ্রবাদ মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধিতে অস্ট্রেলিয়ার অব্যাহত সহযোগিতার প্রশংসা করেন। তিনি বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে সাংস্কৃতিক কূটনীতির প্রসারে তাঁর সমর্থন প্রত্যাশা করেন। জবাবে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী অস্ট্রেলিয়া-বাংলাদেশ সাংস্কৃতিক কাউন্সিল প্রতিষ্ঠাসহ এ খাতে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার কাজী ইমতিয়াজ হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ - dainik shiksha নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন - dainik shiksha ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না - dainik shiksha ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি - dainik shiksha উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website