বাংলা একাডেমির উদ্যোগ : ভালো বইয়ের জন্য নীতিমালা হচ্ছে - বিবিধ - দৈনিকশিক্ষা

বাংলা একাডেমির উদ্যোগ : ভালো বইয়ের জন্য নীতিমালা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত বইগুলোর মধ্য থেকে মানসম্পন্ন বই নির্বাচন করবে বাংলা একাডেমি। একই সঙ্গে ভবিষ্যতে যাতে মানসম্পন্ন বই প্রকাশিত হয় তার জন্য একটি নীতিমালাও তৈরি করবে। মঙ্গলবার সন্ধ্যায় বইমেলা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।

বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন স্থপতি এনামুল করিম নির্ঝর, একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন, মেলা পরিচালনা কমিটির সদস্যসচিব ড. জালাল আহমেদ, জনসংযোগ উপবিভাগের কর্মকর্তা পিয়াস মজিদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে হাবীবুল্লাহ সিরাজী বলেন, ‘বাংলা একাডেমির বইমেলার সঙ্গে জড়িয়ে আছে মহান ভাষা আন্দোলনের চেতনা। তাই এই বইমেলা শুধু ব্যবসার জায়গা না, এটা ভালো বই প্রকাশের জায়গা। বাংলা একাডেমি বইমেলাকে এবার একটি পরিচ্ছন্ন জায়গায় নিয়ে এসেছে। আগামী বছরগুলোতে যাতে ভালো বই প্রকাশিত হয় তার দিকে নজর দেব।’

তিনি বলেন, বইমেলায় কী বই প্রকাশিত হচ্ছে তা দেখার জন্য বাংলা একাডেমি দুটি কমিটি করে দিয়েছে। একটি কমিটি এবারের মেলার সব বই সংগ্রহ করে ভালো বইয়ের একটি প্রাথমিক তালিকা তৈরি করবে। অন্য কমিটি নির্বাচিত বইগুলো পড়ে মানসম্পন্ন বইয়ের একটি তালিকা তৈরি করবে। 

এই তালিকা শিক্ষা, সংস্কৃতি, পররাষ্ট্রসহ বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠানো হবে, যাতে তারা বই কেনার সময় এই তালিকা অনুসরণ করতে পারে। দুই কমিটির অভিজ্ঞতা থেকে মানসম্পন্ন বইয়ের জন্য একটি নীতিমালা তৈরি করা হবে। যাতে সবাই এই নীতিমালা অনুসরণ করে ভালো বই প্রকাশ করতে পারে।

করোনা : ২৪ ঘণ্টায় দুইজনের মৃত্যু, নতুন শনাক্ত ৯ - dainik shiksha করোনা : ২৪ ঘণ্টায় দুইজনের মৃত্যু, নতুন শনাক্ত ৯ গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে - dainik shiksha ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ - dainik shiksha এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে - dainik shiksha শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও - dainik shiksha মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website