বাংলা চালু করতে বিধান হোক - মতামত - দৈনিকশিক্ষা

বাংলা চালু করতে বিধান হোক

দৈনিকশিক্ষা ডেস্ক |

সর্বস্তরে বাংলা চালু করার জন্য প্রথমে চাকরির নিয়োগ পরীক্ষায় এ নিয়ম জারি করা প্রয়োজন যে নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য শুদ্ধ বাংলায় লিখতে ও বলতে পারতে হবে। এই একটা নিয়ম বাস্তবায়ন করতে পারলে সর্বস্তরে বাংলা পর্যায়ক্রমে দ্রুত বাস্তবায়িত হবে। কারণ আমরা তরুণ প্রজন্মের প্রায় সবাই চাকরিমুখী এবং চাকরির জন্য আমাদের যা করতে হয় আমরা তা-ই করি এবং বেশির ভাগ প্রবীণও নিজ সন্তানদের চাকরি করতেই উৎসাহ দেন। শনিবার (২২ ফেব্রুয়ারি) কালের কণ্ঠ পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

চিঠিতে আরও জানা যায়, চাকরির জন্য আমরা ইংরেজি বা অন্য অনেক বিষয় শিখি এবং ভাষা বিকৃতি আমরা চাকরি পাওয়ার জন্য ও রক্ষার জন্যই করি। তাই চাকরির নিয়োগ পরীক্ষা হবে বাংলায় এবং কর্মক্ষেত্রে বলা ও লেখায় শুদ্ধ বাংলার ব্যবহার না করলে চাকরি চলে যেতে পারে—এই বিধান বাস্তবায়ন করতে পারলে চাকরিদাতা ও গ্রহীতা উভয়ের বাংলা ঠিক হয়ে যাবে এবং বাংলা পাবে তার যথাযথ মর্যাদা। দ্বিতীয় ধাপে গিয়ে সংস্কৃতি পরিবর্তনে যেসব বিষয় অবদান রাখে সেসব বিষয়ে শুদ্ধ বাংলার প্রয়োগ বাধ্যতামূলক করা। যেমন—চলচ্চিত্রাঙ্গনে বড় পর্দা বা ছোট পর্দায় যাঁরা কাজ করেন এবং যাঁরা জাতিকে গান উপহার দেন তাঁরা যদি নিজ নিজ অঙ্গন থেকে শুদ্ধ বাংলার গান বা চলচ্চিত্র উপহার দিলে বাংলা ফিরে পাবে হারিয়ে যাওয়া মান। কারণ নাটক, সিনেমা, গান ইত্যাদির প্রভাব দ্রুত বিস্তার করে এবং আমাদের সংস্কৃতি ও ভাষার নানা রকম বিকৃতি ঘটার ক্ষেত্রে অনেক নাটক, সিনেমা, গানও দায়ী।

লেখক : আব্দুল্লাহ মুহাম্মাদ যুবায়ের, কল্যাণপুর, ঢাকা।

সাবেক ভিপি নূরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক মামলা - dainik shiksha সাবেক ভিপি নূরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক মামলা ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল - dainik shiksha ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করল এনটিআরসিএ - dainik shiksha শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করল এনটিআরসিএ মুজিব জন্মশতবর্ষের কেক নিয়ে উধাও হওয়া সেই অধ্যক্ষ বরখাস্ত - dainik shiksha মুজিব জন্মশতবর্ষের কেক নিয়ে উধাও হওয়া সেই অধ্যক্ষ বরখাস্ত জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা - dainik shiksha জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা - dainik shiksha স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক please click here to view dainikshiksha website