বাংলা ভাষা শেখানো হবে দিল্লিতে - বিবিধ - Dainikshiksha

বাংলা ভাষা শেখানো হবে দিল্লিতে

নিজস্ব প্রতিবেদক |

কাজের সূত্রে পশ্চিমবঙ্গ থেকে অনেক বাঙালিকেই ভারতের জাতীয় রাজধানী দিল্লি যেতে হয়। সেখানকার অনেকেই কিছুটা হিন্দি মেশানো বাংলায় কথা বলতে পারলেও বাংলা পড়তে বা লিখতে পারে না। তাই এবার পশ্চিমবঙ্গ সরকার দিল্লিতে বাংলা ভাষা শেখানোর পরিকল্পনা নিচ্ছে।

প্রাথমিকভাবে দিল্লির বঙ্গভবন বা তথ্য-সংস্কৃতি দপ্তরের ‘মুক্তধারা’ ভবনে এই বাংলা ভাষা শেখানোর কেন্দ্র খোলা হবে। দুটি ভবনই দিল্লির প্রাণকেন্দ্র কনট প্লেসের খুব কাছে। তাই দিল্লির যেকোনো প্রান্ত থেকেই উৎসাহীরা আসতে পারবেন।

দিল্লিতে নিযুক্ত রাজ্যের প্রিন্সিপাল রেসিডেন্ট কমিশনার কৃষ্ণ গুপ্ত এটির প্রস্তাব করেন। শিশুদের পাশাপাশি তাদের মা-বাবার জন্য বাংলা সাহিত্য ও বাংলা সিনেমার ‘অ্যাপ্রিসিয়েশন কোর্স’ চালু করা বিষয়টিও ভাবা হচ্ছে।

পশ্চিমবঙ্গ সরকার এতদিন মূলত দিল্লিতে বাংলার সংস্কৃতি, হস্তশিল্প ও রাজ্যের পণ্য তুলে ধরতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। ভাষা শিক্ষার উদ্যোগ এই প্রথম। পশ্চিমবঙ্গ সরকার সূত্রের মতে, তথ্য-সংস্কৃতি দপ্তর এবং স্কুল-শিক্ষা দপ্তরের সঙ্গে আলোচনা করে বাংলা শেখানোর পাঠ্যক্রম ও কোর্সের সময়সীমা ঠিক করা হবে।

দিল্লিতে সব রাজ্য সরকারেরই একটি করে রেসিডেন্ট কমিশনারের অফিস আছে। সব কমিশনারই নিজের রাজ্যের ভাষা শেখানোর ক্ষেত্রে উৎসাহ দেয়, তা নয়। তবে ব্যতিক্রম কেরালা। বিভিন্ন মালয়ালি সংগঠন কেরালা সরকারের মালয়ালম মিশনের সহযোগিতায় প্রায় দেড়শ’ মালয়ালম শিক্ষা কেন্দ্র চালায়।

প্রতি বছর প্রবাসী মালয়ালিদের পরীক্ষাও হয়। গুজরাট সরকার গুজরাটি শেখানোর ক্লাস চালায়। সেখানে অন্য ভাষার মানুষেরা চাইলে গুজরাটি শিখতে পারে।

১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ - dainik shiksha পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে - dainik shiksha ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা - dainik shiksha প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা - dainik shiksha কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website