এমপি বুবলীকে স্থায়ী বহিষ্কার, চার সদস্যের তদন্ত কমিটি (ভিডিও) - দৈনিকশিক্ষা

এমপি বুবলীকে স্থায়ী বহিষ্কার, চার সদস্যের তদন্ত কমিটি (ভিডিও)

আবুল হোসেন, গাজীপুর প্রতিনিধি |

প্রতারণার মাধ্যমে বিএ পরীক্ষায় অংশ নেয়ার অভিযোগে নারী সাংসদ তামান্না নুসরাত বুবলীকে স্থায়ীভাবে বহিষ্কার এবং ছাত্রত্ব বাতিল করেছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) কর্তৃপক্ষ। তার সব পরীক্ষা বাতিলের পর নিবন্ধন ও প্রবেশপত্রও বাতিল করা হয়েছে। প্রতারণার পুরো ঘটনা তদন্ত করতে চার সদস্যের কমিটি গঠন করেছে বাউবি । নরসিংদীর সংরক্ষিত নারী আসনের এমপি বুবলীকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হবে। বুললীর পক্ষে যারা প্রক্সি পরীক্ষা দিয়েছেন তাদেরকেও খুঁজে বের করে আইনগত ব্যবস্থা নেয়া হবে। আজ রোববার দুপুরে বাউবির ভিসি অধ্যাপক ড. এমএ  মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়। ভিসি দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছন।

ভিডিও দেখুন : এমপি বুবলীকে স্থায়ী বহিষ্কার, চার সদস্যের কমিটি

 ডানে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম এ মান্নান। ছবি: আবুল হোসেন

তদন্ত কমিটির প্রধান স্কুল অব সোস্যাল সায়েন্স হিউম্যানিটিজ এন্ড ল্যাংগুয়েজ বিভাগের ডিন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম। কমিটির অন্য সদস্যরা হলেন পরীক্ষ নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান উকিল, স্টুডেন্ট সাপোর্ট সার্ভিসেস ডিভিশনের পরিচালক ড. আনিস রহমান ও ঢাকা  আঞ্চলিক কেন্ত্রের পরিচিালক আহমেদ সেলিম। তদন্ত কমিটিকে তিনদিন সময় দেয়া হয়েছে। কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় চূড়ান্ত সিদ্ধান্ত হবে। আরও পড়ুন: সেই এমপি বুবলীকে তলব করেছেন প্রধানমন্ত্রী

এর আগে প্রতারণার আশ্রয় নেয়ায় সব পরীক্ষা বাতিল করা হয়। একই সঙ্গে জালিয়াতির বিষয়টি অনুসন্ধানে নরসিংদী সরকারি কলেজের পক্ষ থেকে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দ। বুবলীর বিএ পরীক্ষায় পরপর ৮টি বিষয়ে প্রক্সি দিয়েছেন অন্য শিক্ষার্থী। নিজে পরীক্ষা না দিয়ে অন্যের পরীক্ষা দেয়ায় এশা নামের সেই ছাত্রীকেও বহিষ্কার করা হয়েছে। গতকাল শুক্রবার শেষ পরীক্ষা দিতে গিয়ে হলে এশা হাতেনাতে ধরা পড়েছেন। গতকাল দৈনিক শিক্ষাডটকমে ‘মহিলা এমপির বিএ পরীক্ষা দিচ্ছে আট ভাড়াটে ছাত্রী’ এই শিরোনামে সংবাদ প্রকাশের পর তার সব পরীক্ষা বাতিল করা হয়। এমপি ববুলীর এই জালিয়াতির খবরে সারাদেশে নিন্দা ও সমালোচনার ঝড় বইছে। 

স্থানীয় সূত্রে জানা যায়, নরসিংদী ও গাজীপুর আসনের সংরক্ষিত নারী আসনের এমপি তামান্না নুসরাত বুবলী। তিনি নরসিংদী পৌরসভার প্রয়াত মেয়র ও সাবেক শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেনের স্ত্রী। তার দেবর কামরুজ্জামান কামরুল নরসিংদী পৌরসভার মেয়র ও শহর আওয়ামী লীগের সভাপতি। অপর দেবর শামীম নেওয়াজ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক। পুরো পরিবারই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।

নির্বাচনের সময় হলফনামায় দেয়া তথ্য অনুযায়ী বুবলী এইচএসসি পাস। উচ্চ শিক্ষার সার্টিফিকেট লাভের আশায় তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ৩ বছর মেয়াদি ব্যাচেলর অব আর্টস (বিএ) প্রোগ্রামে ভর্তি হন। এ পর্যন্ত চারটি সেমিস্টারের ১৩টি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। অভিযোগ রয়েছে- ১৩টি পরীক্ষার একটিতেও স্ব-শরীরে তিনি অংশ নেননি। তার পক্ষে একেক সময় একেক জন অংশ নিয়েছে। আর এমপির প্রক্সি পরীক্ষার্থীকে সুবিধা দিতে পরীক্ষার কেন্দ্রসহ হল পাহারায় থাকতেন এমপির লোকজন। তাই ভয়ে ছাত্র-শিক্ষক কেউই মুখ খুলতে পারেননি।

আরও পড়ুন: এমপি হিসেবে কোনও ছাড় পাবেন না বুবলী: শিক্ষা উপমন্ত্রী

প্রক্সি পরীক্ষার্থী এশা নিজেকে তামান্না নুসরাত বুবলী বলে দাবি করেন। তবে তার ছবি সংবলিত প্রবেশপত্র দেখাতে পারেননি। এমপি বুবলীর পরীক্ষা কীভাবে দিচ্ছেন তা জানতে চাইলে তার কোনো সঠিক জবাব দিতে পারেননি এশা।

প্রক্সি পরীক্ষায় অংশ নেয়া একজন পরীক্ষার্থীকে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেয়ার বিধান থাকলেও এর কিছুই করেননি কর্তৃপক্ষ। অনেকটা বীর দর্পেই হল থেকে বেরিয়ে যান ওই পরীক্ষার্থী।

আরও পড়ুন: এমপি বুবলীর পরীক্ষা নিয়ে বাউবির জরুরি বৈঠক

নরসিংদী সরকারি কলেজের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর শফিকুল ইসলাম বলেন, পরীক্ষার্থীর ছবি সংবলিত প্রবেশপত্র ছিল না। প্রবেশপত্র নাকি হারিয়ে গেছে। তাবে থানায় জিডির কপি নিয়ে পরীক্ষার হলে পরীক্ষায় অংশ নিতে আসছেন। তাই আমরা চিনতে পারিনি। বিষয়টি জানার পর প্রক্সি পরীক্ষার্থী এশাকে আটক করতে চেয়েছিলাম। কিন্তু দায়িত্বে ছিলেন একজন পুলিশ সদস্য। তাই কথা বলার ফাঁকে সে দৌড়ে পালিয়ে যায়। তবে পরে অনেক পুলিশ সদস্যই কলেজে এসেছেন।

এ বিষয়ে কথা বলতে এমপি তামান্না নুসরাত বুবলীর মুঠোফোনে ফোন দিলে সেটি বন্ধ পাওয়া যায়। তিনি ঢাকায় এমপি হোস্টেলে রয়েছেন বলে জাানিয়েছেন তার এক ঘনিষ্ট আত্মীয়।

এদিকে নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দ বলেন, জালিয়াতির মাধ্যমে পরীক্ষায় অংশ নেয়ায় এমপি তামান্না নুসরাত বুবলীর সকল পরীক্ষা বাতিল করা হয়েছে। তাকে পরীক্ষা থেকেও বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে জালিয়াতির বিষয়টি অনুসন্ধানে কলেজের পক্ষ থেকে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা - dainik shiksha রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য - dainik shiksha পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ - dainik shiksha উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ - dainik shiksha আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.0052111148834229