বাকৃবির কৃষি প্রকৌশল শিক্ষার্থীদের সড়ক অবরোধ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

বাকৃবির কৃষি প্রকৌশল শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বাকৃবি প্রতিনিধি |

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীরা বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) টেকনিক্যাল ক্যাডার চালুর দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে । বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ক্লাস পরীক্ষা বর্জন করে তারা এ কর্মসূচি পালন করেন। দাবি না মানা পর্যন্ত ক্লাস-পরীক্ষা বন্ধ রেখে আন্দোলন চালানোর ঘোষণা দেন তারা।

জানা গেছে, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের জন্য বিসিএস এ টেকনিক্যাল ক্যাডার এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে কৃষি প্রকৌশলীদের জন্য আলাদা উইং চালুর দাবিতে গত সোমবার বিকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছে ওই অনুষদের শিক্ষার্থীরা। চলমান আন্দোলনের ধারাবাহিকায় বৃহস্পতিবার দুপুরে অনুষদের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা। এটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এক পর্যায়ে উপাচার্যের বাসভবনের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এতে করে প্রায় ঘণ্টাব্যাপী যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। পরে তারা শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলানায়তনের সামনে একটি মানববন্ধনেরও আয়োজন করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, বিসিএসে কৃষি প্রকৌশলীদের জন্য টেকনিক্যাল ক্যাডার না থাকায় প্রকৌশলীরা কৃষকের দোঁড়গোড়ায় গিয়ে সেবা দিতে পারছেন না। যান্ত্রিকীকরণের যুগে বিপুল জনসংখ্যার বিপরীতে আবাদযোগ্য জমির পরিমাণ খুবই কম। অল্প জমিতে অধিক ফসল উৎপাদনের জন্য কৃষকদের অবশ্যই প্রযুক্তি নির্ভর হওয়া প্রয়োজন। কিন্তু কৃষিতে প্রযুক্তির ছোঁয়া না লাগায় কৃষকের উৎপাদন খরচ বেড়ে যাওয়াসহ অনেক অসুবিধার সৃষ্টি হয়েছে। এ থেকে উত্তোরণের জন্য বিসিএসে টেকনিক্যাল ক্যাডার চালুর মাধ্যমে প্রত্যেক উপজেলায় কৃষি প্রকৌশলীদের জন্য নিয়োগের ব্যবস্থা করা সময়ের দাবি বলে জানান তারা।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website