বাকৃবির ৫৯তম প্রতিষ্ঠা দিবস আজ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

বাকৃবির ৫৯তম প্রতিষ্ঠা দিবস আজ

বাকৃবি প্রতিনিধি |

আজ রোববার ৫৮ বছর শেষে ৫৯ বছরে পা দিচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার কৃষি শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। দক্ষিণ-পূর্ব এশিয়ার কৃষি শিক্ষাকে পূর্ণতা দিতে এবং কৃষি ও কৃষিবিজ্ঞানের সকল শাখায় উচ্চতর শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টির লক্ষ্যে ১৯৫৯ খ্রিষ্টাব্দের জাতীয় শিক্ষা কমিশন এবং খাদ্য ও কৃষি কমিশনের সুপারিশে ১৯৬১ খ্রিষ্টাব্দের ১৮ আগস্ট ময়মনসিংহ শহরের অদূরে যাত্রা শুরু করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে ৪৩টি বিভাগ ও ৪টি ইনস্টিটিউটের অধীনে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

দেশের কৃষি ব্যবস্থার সার্বিক উন্নয়নের গুরু দায়িত্ব বহনে সক্ষম তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞানসম্পন্ন দক্ষ কৃষিবিজ্ঞানী, কৃষিবিদ, কৃষিপ্রযুক্তিবিদ ও কৃষি প্রকৌশলী তৈরি করার লক্ষ্যে প্রতিষ্ঠা করা হয় বিশ্ববিদ্যালয়ের। প্রতিষ্ঠার পর থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। কৃষি সেক্টরের জন্য প্রতি বছর যুগের চাহিদাসম্পন্ন আধুনিক মানে কৃষি গ্র্যাজুয়েট তৈরি করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এখানকার শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের যুগোপযোগী ও লাগসই ফসলের জাত, কৃষি-প্রযুক্তি উদ্ভাবনের ফলে দেশে খাদ্যশস্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। শিক্ষার মান, গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবনসহ বিভিন্ন বিষয় বিবেচনায় বিশ্ব র‌্যাংকিংয়ে দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের খেতাব রয়েছে। শুধু তাই নয় কৃষির পাশাপাশি বিভন্ন জাতীয় সমস্যা সমাধানে এই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। বিশ্ববিদ্যালয়টি ইতোমধ্যে কৃষিক্ষেত্রে বিভিন্ন অবদানের জন্য জাতীয় পদক ও সম্মাননা লাভ করে।

প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে এই প্রতিষ্ঠানকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। তিনি বলেন, উচ্চতর কৃষি প্রযুক্তি, গবেষণা ও সম্প্রসারণের মাধ্যমে বিশ্ববিদ্যালয় দেশের খাদ্য উৎপাদন, খাদ্য নিরাপদতা ও পুষ্টি নিরাপত্তায় সকলের সঙ্গে কাজ করে যাবে।

গুণগতমানের শিক্ষা নিশ্চিত করতে হবে : ইউজিসি চেয়ারম্যান - dainik shiksha গুণগতমানের শিক্ষা নিশ্চিত করতে হবে : ইউজিসি চেয়ারম্যান শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক চর্চা ও মূল্যবোধ সৃষ্টি হচ্ছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক চর্চা ও মূল্যবোধ সৃষ্টি হচ্ছে : শিক্ষামন্ত্রী অবৈধ গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে ধামরাইয়ের শিক্ষার্থীদের - dainik shiksha অবৈধ গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে ধামরাইয়ের শিক্ষার্থীদের ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ - dainik shiksha ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ শুধু অবকাঠামোগত উন্নয়ন দিয়ে ভালো স্কুল হয় না : তথ্যমন্ত্রী - dainik shiksha শুধু অবকাঠামোগত উন্নয়ন দিয়ে ভালো স্কুল হয় না : তথ্যমন্ত্রী এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন কোনো পেশাকেই ছোট করে দেখা উচিত নয় : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha কোনো পেশাকেই ছোট করে দেখা উচিত নয় : শিক্ষা উপমন্ত্রী চীনের হুবেই প্রদেশে আটকা পড়েছে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী! - dainik shiksha চীনের হুবেই প্রদেশে আটকা পড়েছে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী! শিক্ষার উদ্দেশ্য নৈতিক চরিত্র গড়ে তোলা : কৃষিমন্ত্রী - dainik shiksha শিক্ষার উদ্দেশ্য নৈতিক চরিত্র গড়ে তোলা : কৃষিমন্ত্রী দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website