বাগেরহাট জাদুঘরে স্থান পেল শিক্ষার্থীদের সংগৃহীত প্রত্নবস্তু - বিবিধ - Dainikshiksha

বাগেরহাট জাদুঘরে স্থান পেল শিক্ষার্থীদের সংগৃহীত প্রত্নবস্তু

আলী আকবর টুটুল, বাগেরহাট |

আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহিদ দিবসে নিজেদের সংগৃহীত শতাধিক প্রত্নবস্তু বাগেরহাট জাদুঘরে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) বাগেরহাট জাদুঘরের সামনের একটি কক্ষে রনবিজয়পুর বঙ্গবন্ধু শিশু কিশোর সংগঠনের ২৫ শিশু-কিশোরের হাত থেকে এসব প্রত্নবস্তু গ্রহণ করেন জাদুঘরের কাস্টোডিয়ান গোলাম ফেরদাউস।  

প্রত্নবস্তু হস্তান্তর অনুষ্ঠানে ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতারুজ্জামান বাচ্চু, ষাটগম্বুজ মসজিদের ইমাম মোঃ হেলাল উদ্দিন, বাগেরহাট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আলী আকবর টুটুল, সাংবাদিক মোল্লা মাসুদুল হক, এইচ এম মইনুল ইসলাম,সংগঠনের সভাপতি জুম্মান শেখ, সাধারণ সম্পাদক ইনজামামুল কবির, আরশাদ হোসেন রাফিসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা খানজাহান আমলের মাটির বদনা, হাড়ি, জলাধার, পিতলের তৈজসপত্র, কালির দোয়াত, মাটির গ্লাস, কাঠের নৌকা, মাটির চুলাসহ  শতাধিক প্রত্নবস্তু হস্তান্তর করেন।

শিশু-কিশোরদের সংগঠনের বেশিরভাগ সদস্যের বাড়ি ষাটগম্বুজের পাশে রনবিজয়পুর গ্রামে। এরা সবাই মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক স্তরের শিক্ষার্থী। নিজেদের ইতিহাস-ঐতিহ্য ধরে রাখতে ও মর্যাদা বৃদ্ধির জন্য ষাটগম্বুজ, খানজাহান আলী (রহঃ) এর মাজার, তার বসত বাড়ি, ঠাকুর দিঘি, ঘোড়া দিঘিসহ বিভিন্ন জায়গা থেকে এসব প্রত্ন বস্তু সংগ্রহ করে, পরিষ্কার পরিচ্ছন্ন করে সযত্নে সংরক্ষণ করেছে শিক্ষার্থীরা। 

রনবিজয়পুর বঙ্গবন্ধু শিশু কিশোর সংগঠনের সভাপতি জুম্মান শেখ ও সাধারণ সম্পাদক ইনজামুল কবির বলেন, ছোট বেলা থেকে হযরত পীর খানজাহান আলী (রহঃ) এর বিভিন্ন কৃতি ও স্থাপনার কথা শুনেছি। বইতে পড়েছি নিজের এলাকার ঐতিহ্যের কথা। নিজেদের ঐতিহ্য ধরে রাখতে এবং পূর্ব পুরুষদের সম্মৃদ্ধ ইতিহাস ও সংস্কৃতি জানান দিতে আমরা সবাই মিলে বিভিন্ন জায়গা থেকে এসব প্রত্নবস্তু সংগ্রহ ও সংরক্ষণ করেছি। পরে বাগেরহাট জাদুঘরের কাস্টোডিয়ানকে সংগ্রহের কথা জানাই। পরে তার পরামর্শে সংগ্রহীত প্রত্নবস্তু জাদুঘরে হস্তান্তর করি।

জাদুঘরের কাস্টোডিয়ান গোলাম ফেরদাউস দৈনিকশিক্ষা ডটকমকে বলেন, শিশুদের ঐতিহাসিক জ্ঞান ও প্রত্মবস্তুর উপর ভালোবাসায় আমি অভিভূত হয়েছি। শিশুদের সংগ্রহকৃত শতাধিক প্রত্মবস্তুর অধিকাংশই বাগেরহাট জাদুঘরে সংরক্ষণ ও প্রদর্শন করা হবে। সংগঠনটির শিশুদের বিভিন্নভাবে উৎসাহ প্রদানের আশ্বাস দেন তিনি।

ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতারুজ্জামান বাচ্চু ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের শহর বাগেরহাটের পুরাকৃতি ও প্রত্নবস্তু সংরক্ষণে শিক্ষার্থীদের মধ্যে যে সচেতনতা সৃষ্টি হয়েছে তা নিঃসন্দেহে প্রশংসনীয়। শিক্ষার্থীদের এসব কাজের প্রতি আগ্রহী করে তুলতে চেষ্টা করবো। খানজাহান আমলের সকল স্থাপত্য শিল্প ও প্রত্মবস্তু সংরক্ষণের জন্য কাজ করার প্রতিশ্রুতি দেন তিনি।

১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল - dainik shiksha বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website