বাণিজ্য মেলায় যাবেন যে পথে - বিবিধ - Dainikshiksha

বাণিজ্য মেলায় যাবেন যে পথে

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উপলক্ষে বিশেষ ট্রাফিক নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিমে খোলা জায়গায় বুধবার (৯ জানুয়ারি) থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করেছে।

ডিএমপি থেকে জানানো হয়, বাণিজ্য মেলায় দেশি-বিদেশিসহ প্রচুর লোকের সমাগম হয়। ঢাকাসহ বিভিন্ন অঞ্চল থেকে লোকজন যানবাহনে মেলা দেখেতে আসেন। মেলায় দর্শনার্থীদের সঠিক পথে ও সুষ্ঠুভাবে যাওয়া-আসা, সুশৃঙ্খল যানবাহন পার্কিং, মেলা থেকে বের হওয়া এবং আশপাশের এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক রাখার জন্য ডিএমপির ট্রাফিক বিভাগ কিছু ব্যবস্থা নিয়েছে। সেগুলো হলো—

মেলায় আসা যানবাহন পার্কিংয়ের স্থান

ক. ১ নম্বর পার্কিং (ডিআইটিএফ-২০১৯-এর ভিআইপি গেট থেকে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা)।

খ. ২ নম্বর পার্কিং (ডিআইটিএফ-২০১৯-এর ২ নম্বর গেটসংলগ্ন খালি জায়গা)।

গ. ৩ নম্বর পার্কিং (র‌্যাব-২ অফিসের বিপরীত কলোনি মাঠ)।

ঘ. ৪ নম্বর পার্কিং (র‌্যাব-২ অফিসের উত্তর পাশে সরকারি কলোনি মাঠ)।

ঙ. ৫ নম্বর পার্কিং (জি টাইপ কলোনি মাঠ)।

চ. মোটরসাইকেল পার্কিং (বিআইসিসির পশ্চিম পাশের ফাঁকা জায়গা, মেলা ‘ট্রাফিক কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার’–এর সামনে এবং পিডব্লিউডি অফিসের ভেতরে ফাঁকা জায়গায়)।

মেলায় প্রবেশের পথ
১. যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে নিউমার্কেট-ধানমন্ডির দিক থেকে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তাঁরা রেসিডেনসিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা/শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ, নতুন সড়ক ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় ঢুকবেন এবং ২ নম্বর পার্কিং ব্যবহার করবেন।

২. যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা থেকে মেলায় আসবেন, তাঁরা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও র‌্যাব-২ অফিসের বিপরীতে সরকারি কলোনি মাঠে (৩ নম্বর পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় ঢুকতে পারবেন।

৩. যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশ এলাকা থেকে মেলায় আসবেন, তাঁরা আগারগাঁও লাইট ক্রসিংয়ে ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে র‌্যাব-২ অফিসের বিপরীত কলোনি মাঠের (৩ নম্বর পার্কিং) পাশের মাঠে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্ধারিত স্থানে (৪ ও ৫ নম্বর পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় ঢুকবেন।

৪. যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলায় আসবেন, তাঁরা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও পরিকল্পনা কমিশনের মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় ঢুকবেন এবং ১ নম্বর পার্কিং ব্যবহার করবেন।

৫. মোটরসাইকেল নিয়ে যাঁরা মেলায় আসবেন, তাঁরা বিআইসিসির পশ্চিম পাশের ফাঁকা জায়গা ‘ট্রাফিক কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার’–এর সামনে এবং পিডব্লিউডি অফিসের ভেতরে ফাঁকা জায়গায় পার্ক করে মেলায় ঢুকবেন। হেলমেট নিজ হেফাজতে রাখবেন।

৬. মেলা প্রাঙ্গণে নির্দিষ্ট ফির বিনিময়ে গাড়ি পার্কিংয়ের সুব্যবস্থা থাকবে। যানবাহন নিয়ে আগত সবাইকে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য অনুরোধ করা হলো। পার্কিং এলাকায় গাড়িতে মালামাল নিজ দায়িত্বে রাখবেন।

মেলা থেকে বের হতে
১. মেলার ১ নম্বর পার্কিং থেকে বের হওয়ার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরেবাংলা নগর শিক্ষা প্রকৌশল ভবন ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণিতে ঢুকবেন।

২. মেলার ২ নম্বর পার্কিং থেকে বের হওয়ার সময় গণভবন স্কুল ক্রসিং থেকে কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোডে ঢুকবেন।

৩. মেলার ৩, ৪ ও ৫ নম্বর পার্কিং থেকে বের হওয়ার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া সরণি উভয় রাস্তায় ঢুকতে পারবেন।

সরকারি ছুটির দিনে
১. মেলা চলাকালে সরকারি ছুটির দিনে খামারবাড়ি থেকে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিকশা, ভ্যান, ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

২. যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্র, শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও নতুন সড়ক ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে ঢোকা যাবে না। ওই সড়ক ব্যবহারকারীদের আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় ঢোকার জন্য অনুরোধ করা হলো।

রোড ডাইভারশন
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলাকালে ওই এলাকায় বসবাসকারী, সরকারি-বেসরকারি দপ্তরে আগত গাড়ি ও শুধু মেলায় প্রবেশকারী গাড়ি ব্যতীত অন্য সবাইকে নিম্নলিখিত সড়ক ব্যবহার না করে বিকল্প সড়ক ব্যবহার করার জন্য বিশেষভাবে অনুরোধ করেছে ডিএমপি:

১. বিআইসিসি ক্রসিং থেকে গণভবন স্কুল হয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্রসিং পর্যন্ত।

২. শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক (পশ্চিম মাথা) ও সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ গেট থেকে গণভবন স্কুল হয়ে পিডব্লিউডি ক্রসিং হয়ে বিআইসিসি পর্যন্ত।

৩. শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট থেকে শিক্ষা প্রকৌশল ক্রসিং হয়ে প্যারেড স্কয়ার রোকেয়া সরণি ক্রসিং (শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ) পর্যন্ত।

১৪ উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান মাদকমুক্ত করার নির্দেশ - dainik shiksha ১৪ উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান মাদকমুক্ত করার নির্দেশ টাইমস্কেল পাচ্ছেন ৩২ শিক্ষক - dainik shiksha টাইমস্কেল পাচ্ছেন ৩২ শিক্ষক এনটিআরসিএ চেয়ারম্যান বললেন, ৫টি আবেদনই যথেষ্ট - dainik shiksha এনটিআরসিএ চেয়ারম্যান বললেন, ৫টি আবেদনই যথেষ্ট প্রেমের ফাঁদে ছাত্রীর ভিডিও ধারণ, ২ শিক্ষক গ্রেফতার - dainik shiksha প্রেমের ফাঁদে ছাত্রীর ভিডিও ধারণ, ২ শিক্ষক গ্রেফতার প্রধানমন্ত্রীকে ডাকসুর আজীবন সদস্য প্রস্তাবে দ্বিমত ভিপি নুরের - dainik shiksha প্রধানমন্ত্রীকে ডাকসুর আজীবন সদস্য প্রস্তাবে দ্বিমত ভিপি নুরের ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২৬-২৭ জুলাই - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২৬-২৭ জুলাই আলিম পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha আলিম পরীক্ষার সূচি প্রকাশ এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ, শুরু ১ এপ্রিল - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ, শুরু ১ এপ্রিল ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website