বার কাউন্সিল পরীক্ষায় রেজিস্ট্রেশন পাচ্ছেন না ত্রুটিযুক্ত শিক্ষার্থীরা - পরীক্ষা - দৈনিকশিক্ষা

বার কাউন্সিল পরীক্ষায় রেজিস্ট্রেশন পাচ্ছেন না ত্রুটিযুক্ত শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক |

কোর্স ডিউরেশনের স্বল্পতা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদন না থাকা এবং এ লেভেল সম্পন্ন না করে বিদেশি ল ডিগ্রিধারীদের এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বার কাউন্সিল। সম্প্রতি কাউন্সিলের এক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিজ্ঞপ্তি আকারে সিদ্ধান্তটি প্রকাশ করেছেন বার কাউন্সিলের সচিব জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম।

পুনঃরেজিস্ট্রেশন/রেজিস্ট্রেশন বিষয়ে বার কাউন্সিলের সিদ্ধান্তে বলা হয়, কিছু কিছু শিক্ষার্থীর নাম সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বার কাউন্সিলে পাঠালেও পরীক্ষান্তে দেখা যায় তাদের কোর্স ডিউরেশনের স্বল্পতা রয়েছে। যেমন, দুই বছরের পাস কোর্স এক বছরে শেষ করেছেন, চার বছরের অনার্স কোর্স এক বছর বা দুই বছরে শেষ করেছেন যা নিয়মবহির্ভূত। এমন পরীক্ষার্থীদের ব্যাপারে পুনঃরেজিস্ট্রেশন না দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া যেসব বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ইউজিসি/শিক্ষা মন্ত্রণালয় বাতিল ঘোষণা করেছে, আবার কিছু বিশ্ববিদ্যালয় ইউজিসির ল প্রোগ্রাম অনুমোদন পাওয়ার আগে নিয়মবহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তি করে শিক্ষাকার্যক্রম শুরু করেছে সে শিক্ষার্থীদের বার কাউন্সিল রেজিস্ট্রেশন দেবে না।

২০১৪ খ্রিষ্টাব্দের ২৩ এপ্রিল ইউজিসির নেয়া সিদ্ধান্ত প্রসঙ্গে বলা হয়েছে, দেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করতে পারবে না মর্মে নির্দেশনা দেয়। এ নির্দেশনার আলোকে ঐ সময়ের পর সেমিস্টার প্রতি ৫০ জনের বেশি কোনো এলএলবি (অনার্স) শিক্ষার্থীকে বার কাউন্সিল এনরোলমেন্ট পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন কার্ড প্রদান করবে না।

ও লেভেল এর পর এ লেভেল না করে বিদেশি ল ডিগ্রিধারীদের পুনঃরেজিস্ট্রেশন/রেজিস্ট্রেশন প্রদানের বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সকল শিক্ষার্থী দুই বছর মেয়াদি এসএসসি/এ লেভেল/সমমান এরপর দুই বছর মেয়াদি এইচএসসি/এ লেভেল/সমমান পরীক্ষায় পাস না করে কেউ এলএলবি অনার্স প্রোগ্রামের সার্টিফিকেট দাখিল করলে তাকে বার কাউন্সিল এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড প্রদান করা হবে না।

মান ধরে রাখতে না পারলে এমপিও থাকবে না : প্রধানমন্ত্রী - dainik shiksha মান ধরে রাখতে না পারলে এমপিও থাকবে না : প্রধানমন্ত্রী এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা - dainik shiksha এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা - dainik shiksha এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা এমপিওভুক্ত ডিগ্রি কলেজের তালিকা - dainik shiksha এমপিওভুক্ত ডিগ্রি কলেজের তালিকা এমপিওভুক্ত হল ২ হাজার ৭৩০ শিক্ষা প্রতিষ্ঠান - dainik shiksha এমপিওভুক্ত হল ২ হাজার ৭৩০ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত এইচএসসি বিএম শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা - dainik shiksha এমপিওভুক্ত এইচএসসি বিএম শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা এমপিওভুক্তিতে দুর্নীতি করলে কী হয়? - dainik shiksha এমপিওভুক্তিতে দুর্নীতি করলে কী হয়? প্রাথমিক সমাপনী পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষকদের, মহাসমাবেশ পণ্ড - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষকদের, মহাসমাবেশ পণ্ড শিক্ষক নিয়োগ: দ্বিতীয় ধাপের সুপরিশের তালিকা প্রস্তুত - dainik shiksha শিক্ষক নিয়োগ: দ্বিতীয় ধাপের সুপরিশের তালিকা প্রস্তুত ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল দেখুন - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল দেখুন ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website