বাসাবাড়িতে স্কুল-কলেজ, কী ভাবছে শিক্ষা অধিদপ্তর? - মতামত - Dainikshiksha

বাসাবাড়িতে স্কুল-কলেজ, কী ভাবছে শিক্ষা অধিদপ্তর?

রফিকুল ইসলাম |

পাঁচজন মানুষ বসবাস করার জন্য তৈরি করা সাড়ে সাত শ’ স্কয়ার ফিটের একটা বাসায় শতাধিক শিক্ষার্থী নিয়মিত ক্লাস করছে, এমন স্কুল-কলেজের সংখ্যা এই রাজধানী শহরে অসংখ্য। রাজধানী আইডিয়াল, ন্যাশনাল আইডিয়াল, কিংস, কুইন্স, উইসাম, উইবট এবং সাভার-গাজীপুর-টাঙ্গাইলের শাহীন ও সৃষ্টি পরিবারসহ চটকদার নামে শত শত প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষ নয় যেন শাস্তির কক্ষ। হঠাৎ ভূমিকম্প কিংবা আগুনের ঘটনা ঘটলে এসব ঘিঞ্জি পরিবেশের স্কুল-কলেজ থেকে হাজার হাজার শিক্ষার্থী দ্রুত বের হয়ে আসার কোনো সুযোগ নেই। এক মহাদুর্যোগ অপেক্ষা করছে জাতির সামনে। আমরা কি সেই দুর্যোগের জন্য অপেক্ষা করব নাকি এখনই মুক্তির উদ্যোগ নেব।

স্কুল-কলেজ প্রতিষ্ঠার আবেদন জমা দেয়ার পর শিক্ষা বোর্ডের পরিদর্শন কর্মকর্তাদের স্পট ভিজিটের পরই কেবল অনুমোদন দেয়া হয়। কিন্তু ঘুষের জোরে ঘিঞ্জি পরিবেশের বাসাবাড়িতে প্রস্তাবিত স্কুল-কলেজ সম্পর্কেও ‘ভালো, পর্যাপ্ত ও প্রশস্ত শ্রেণিকক্ষের’ তকমা পাওয়া যায়। একাডেমিক স্বীকৃতি ও পাঠদানের অনুমতির চূড়ান্ত সিদ্ধান্ত দেয় শিক্ষা মন্ত্রণালয়। সেখানেও টাকার খেলা।

শিক্ষা বোর্ডগুলোর প্রধান কাজ পরীক্ষা নেয়া। কিন্তু প্রতিষ্ঠান প্রতিষ্ঠার সরেজমিনে পরিদর্শন ও প্রতিবেদন দেয়া এবং সেই প্রতিবেদনে সন্তুষ্ট হয়ে কেন শিক্ষা মন্ত্রণালয় চূড়ান্ত অনুমোদন দেয় তা বোধগম্য নয়। এসব কাজের জন্য কেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে কাজে লাগানো হয় না?

-তাজমহল রোড, মোহাম্মদপুর, ঢাকা।

ঢাকার এসএসসি’র প্রশ্নে ভুলকারী যশোরের ২০ শিক্ষকের শাস্তি - dainik shiksha ঢাকার এসএসসি’র প্রশ্নে ভুলকারী যশোরের ২০ শিক্ষকের শাস্তি শিক্ষক নিবন্ধন: এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিষয়ের নতুন সিলেবাস দেখুন - dainik shiksha শিক্ষক নিবন্ধন: এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিষয়ের নতুন সিলেবাস দেখুন কারিগরি শিক্ষার উন্নয়নে শ্রম বাজারের সাথে সঙ্গতি রেখে কারিকুলাম প্রণয়ন করতে হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha কারিগরি শিক্ষার উন্নয়নে শ্রম বাজারের সাথে সঙ্গতি রেখে কারিকুলাম প্রণয়ন করতে হবে: শিক্ষামন্ত্রী প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা - dainik shiksha প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা - dainik shiksha কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা একাদশে ভর্তি নিশ্চায়ন করবেন যেভাবে - dainik shiksha একাদশে ভর্তি নিশ্চায়ন করবেন যেভাবে একাদশে ভর্তিতে সর্বোচ্চ ফি ১০ হাজার টাকা - dainik shiksha একাদশে ভর্তিতে সর্বোচ্চ ফি ১০ হাজার টাকা নেপালে স্কুলে চীনা ভাষা শিক্ষা বাধ্যতামূলক! - dainik shiksha নেপালে স্কুলে চীনা ভাষা শিক্ষা বাধ্যতামূলক! জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website