বিএম কলেজ এমপিওভুক্ত না হওয়ার আশঙ্কায় শিক্ষকরা - এমপিও - দৈনিকশিক্ষা

বিএম কলেজ এমপিওভুক্ত না হওয়ার আশঙ্কায় শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

দীর্ঘ ৮ বছর পর আবরও এমপিওভুক্ত হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু অর্থ সংকট দেখিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোকে আপাতত এমপিওভুক্ত না করার চিন্তাভাবনা করছে বলে দাবি করেছে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন। তাই এমপিওভুক্তির প্রক্রিয়ায় এইচএসসি বিএম কলেজগুলোকে অন্তর্ভুক্ত করে একইসাথে প্রজ্ঞাপন জারির দাবি জানিয়েছে ফেডারেশনের শিক্ষক নেতারা। বুধবার (২১ আগস্ট) দৈনিক শিক্ষাডটকমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ দাবি জানান ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়।

বিবৃতিতে শিক্ষক নেতারা বলেন. বেসরকারি নন-এমপিও স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির কার্যক্রম চলমান রয়েছে। ইতিমধ্যেই নীতিমালার আলোকে যোগ্য নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ অর্থ সংকটের কারণ দেখিয়ে ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোকে আপাতত এমপিও না দেয়ার চিন্তাভাবনা করছে। যা অত্যন্ত বেদনাদায়ক।

বিবৃতিতে শিক্ষক নেতারা দাবি করেন, গত ৯ মে এমপিওভুক্তির সারসংক্ষেপ তৈরি করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়। সে সারসংক্ষেপে ২৩৫টি এইচএসসি বিএম কলেজ নীতিমালার আলোকে যোগ্য বিবেচিত হয়েছে বলে উল্লেখ ছিল। নীতিমালার আলোকে যোগ্য প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে সরকারের সুস্পষ্ট সিদ্ধান্ত থাকার পরও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ যোগ্য মাদরাসা, এসএসসি ভোকেশনাল, এইচএসসি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিলেও এইচএসসি বিএম কলেজগুলোর এমপিওভুক্তির ক্ষেত্রেই আর্থিক সঙ্কটের কথা বলছে।

বিবৃতিতে শিক্ষক নেতারা আরও বলেন, এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোকে বাদ দিয়ে শুধু মাদরাসা এইচএসসি ভোকেশনাল, এইচএসসি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান এমপিও দেয়া হলে আইনি জটিলতাসহ নানা রকম পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তাই স্বীকৃতিপ্রাপ্ত এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোকে আসন্ন এমপিওভুক্তির প্রক্রিয়া অন্তর্ভুক্ত করে একসাথে প্রজ্ঞাপন জারির ব্যবস্থা গ্রহণ করার দাবি জানিয়েছেন ফেডারেশনের শিক্ষক নেতারা। একসাথে প্রজ্ঞাপন জারির ব্যবস্থা নেয়া না হলে ফেডারেশন বৃহত্তর কর্মসূচি দিতে বাধ্য হবে বলেও বিবৃতিতে জানিয়েছেন তাঁরা। 

শিক্ষা আইন যেন শুধু শিক্ষকদের শাসন করার জন্য না হয় - dainik shiksha শিক্ষা আইন যেন শুধু শিক্ষকদের শাসন করার জন্য না হয় হঠাৎ রাজধানীর ৩ স্কুলে প্রতিমন্ত্রী, ৫ শিক্ষককে শোকজ - dainik shiksha হঠাৎ রাজধানীর ৩ স্কুলে প্রতিমন্ত্রী, ৫ শিক্ষককে শোকজ ১৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কর্মবিরতির হুমকি প্রাথমিক শিক্ষকদের - dainik shiksha ১৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কর্মবিরতির হুমকি প্রাথমিক শিক্ষকদের প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website