বিজিবির সঙ্গে গুলি বিনিময়ে বিএসএফ সদস্য নিহত - বিবিধ - দৈনিকশিক্ষা

বিজিবির সঙ্গে গুলি বিনিময়ে বিএসএফ সদস্য নিহত

দৈনিকশিক্ষা ডেস্ক |

রাজশাহীর চারঘাট উপজেলায় পদ্মা নদীতে ইলিশ মাছ ধরাকে কেন্দ্র করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মধ্যে পাল্টাপাল্টি গুলির ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার বেলা পৌনে ১১টার দিকে উপজেলার বালুঘাট এলাকায় এ ঘটনা ঘটে। এতে একজন নিহত হয়েছেন। নিহত ওই ব্যক্তি বিএসএফ জওয়ান বলে দাবি করেছে ভারত।

এ ব্যাপারে একটি বেসরকারি টেলিভিশনকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সীমান্তে অনাকাঙ্ক্ষিত গোলাগুলিতে এক বিএসএফ সদস্য নিহত হয়েছেন। মাছ ধরাকে কেন্দ্র করে বিএসএফের কয়েকজন সদস্য চারঘাট সীমান্তের ৫০০ গজের ভেতরে এলে এ ঘটনা ঘটে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি এ তথ্য জানতে পেরেছি বিজিবির মাধ্যমে। এ সময় কয়েকজনকে আটক করা হয়, তার মধ্যে একজন বিএসএফ জওয়ানও ছিল। তাদের পতাকা বৈঠকের মাধ্যমে হস্তান্তর করার কথা জানালে তারা পালানোর চেষ্টা করে এবং ওপেন ফায়ার করে। তখন আমাদের সীমান্তরক্ষী বাহিনীও পাল্টা ওপেন ফায়ার করে। এতে অনাকাঙ্ক্ষিতভাবে এক জওয়ান নিহত হন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ভারতের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে। তাই এ ধরনের ঘটনা ঘটলে আমরা পতাকা বৈঠকের মাধ্যমে এগুলো সমাধান করি। এটি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা।

এ ঘটনায় রাজশাহী ব্যাটালিয়ন (১ বিজিবি) এর অধিনায়ক ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, চারঘাট থানার শাহরিয়ার খাল এলাকায় মা ইলিশ সংরক্ষণ কর্মসূচির আওতায় মৎস্য কর্মকর্তাদের সঙ্গে অভিযান চালায় বিজিবি। নদীতে মাছ ধরার সময় তিন ভারতীয় জেলেকে আটক করার চেষ্টা করা হয়। এদের মধ্যে দুজন পালিয়ে যান এবং আটক করা হয়। এই ঘটনার কিছুক্ষণ পর ১১৭ বিএসএফ ব্যাটালিয়নের কাগমারী ক্যাম্প থেকে চার সদস্যের একটি টহল দল অনুমতি ছাড়া বাংলাদেশে অভ্যন্তরে প্রবেশ করে আটক জেলেকে ছেড়ে দেওয়ার জন্য বলে। তখন বিজিবির পক্ষ থেকে জানানো হয়, আটক ভারতীয় ব্যক্তিকে পতাকা বৈঠকের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে। কিন্তু তারা ওই ব্যক্তিকে বিজিবির কাছ ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। এতে বিজিবি সদস্যরা বাধা দিলে বিএসএস সদস্যরা ৬/৮ রাউন্ড গুলি করে। আত্মরক্ষার জন্য বিজিবিও পাল্টা ফাঁকা গুলি ছুড়লে বিএসএফ সদস্যরা সেখান থেকে চলে যান।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আটক ওই ব্যক্তির নাম প্রণব মন্ডল, তাঁর বাবার নাম বসন্ত মন্ডল। মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার ছিড়াচর গ্রামে তাঁর বাড়ি। তাঁর কাছ থেকে চার কেজি কারেন্ট জাল উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় বিকেলে শাহরিয়ার বাধ এলাকায় উভয় দেশের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিএসএফ দাবি করে, তাদের এক জওয়ান নিহত হয়েছেন এবং এক জওয়ান আহত হয়েছেন। তবে উভয় পক্ষ বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে একমত হয়েছে।

এ দিকে চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, ইলিশ ধরার ব্যাপারে প্রজনন মৌসুমের ২২ দিনের নিষেধাজ্ঞা রয়েছে। জেলেরা যাতে এই নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করতে না পারেন, সে জন্য তারা নিয়মিত পদ্মা নদীতে অভিযান পরিচালনা করেন। যেহেতু চারঘাট একটি সীমান্ত এলাকা এ জন্য অভিযানে বিজিবি সদস্যদের সঙ্গে নিতে হয়। বৃহস্পতিবারও তারা অভিযানে বিজিবি সদস্যদের সঙ্গে নিয়েছিলেন।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website