বিদেশি শিক্ষার্থী কমছে যুক্তরাষ্ট্রে - বিদেশে উচ্চশিক্ষা - Dainikshiksha

বিদেশি শিক্ষার্থী কমছে যুক্তরাষ্ট্রে

দৈনিকশিক্ষা ডেস্ক |

মার্কিন কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে টানা দ্বিতীয় বছরের মতো কমলো বিদেশি শিক্ষার্থী ভর্তির হার। মঙ্গলবার একটি অলাভজনক সংস্থার করা জরিপ থেকে পাওয়া এ তথ্য প্রকাশ করা হয়। যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীদের ওপর ট্রাম্প প্রশাসন নানা বিধি নিষেধ আরোপের পর বিদেশিদের যুক্তরাষ্ট্রে আসার পরিমাণ কমে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। রয়টার্স।

ইন্সস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন পরিচালিত বার্ষিক জরিপে বলা হয়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে আগের বছরের তুলনায় যুক্তরাষ্ট্রে আসা বিদেশি পড়ুয়া কমেছে ৬.৬ শতাংশ। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে আগের বছরের তুলনায় শিক্ষার্থী কমেছিল ৩.৩ শতাংশ।

ধারাবাহিক এ হ্রাসের পেছনে রয়েছে নানা কারণ। কলেজের প্রশাসক ও অভিবাসন বিশেষজ্ঞরা বলছেন, ট্রাম্প প্রশাসন ভিসা নীতি পাল্টে ফেলেছে। বিদেশি শিক্ষার্থী ভর্তি হওয়ার বিরুদ্ধে তৈরি করা হয়েছে নানা প্রতিবন্ধকতা।

ইন্সস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশনের প্রেসিডেন্ট অ্যালান গুডম্যান বলেন, ডলারের দাম বাড়ার কারণে মার্কিন কলেজে ভর্তি হওয়া খরচ সাপেক্ষ হয়ে পড়েছে। একই ধরনের শিক্ষার্থীদের জন্য লড়াই করছে কানাডা ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিষ্ঠানগুলিও। গুলিবর্ষণের ঘটনার কারণে অনেকে ভয় পেয়ে যাচ্ছে।

রাষ্ট্রীয় অর্থায়ন কমে যাওয়ায় বিদেশি শিক্ষার্থীরা আয়ের বড় উৎস হয়ে উঠেছিল মার্কিন কলেজগুলোর জন্য। বেশিরভাগ স্নাতক পর্যায়ের বিদেশি শিক্ষার্থীকেই সেখানে প্রায় পুরো টিউশন ফি শোধ করতে হয়।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website