বিদেশে আটকে পড়া বাংলাদেশিদের অর্থ যোগাবে ব্যাংক - কর্পোরেট সংবাদ - দৈনিকশিক্ষা

বিদেশে আটকে পড়া বাংলাদেশিদের অর্থ যোগাবে ব্যাংক

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাসের কারণে বিদেশে আটকে পড়া বাংলাদেশিরা যাতে সমস্যায় না পড়েন সেজন্য যাচাইসাপেক্ষে তাদের প্রয়োজন মতো অর্থ যোগাতে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে ।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে বৈদেশিঅনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকক মুদ্রা বিনিময়ে অনুমোদিত পরিবেশকদের (অথরাইজড ডিলার) জন্য এক সার্কুলার জারি করা হয়।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) হারুন উর রশীদ বলেন, করোনা ভাইরাসের মহামারীর কারণে অনেক বাংলাদেশি বিদেশে আটকে আছেন। সেখানে তাদের জীবন-ধারণে যাতে সমস্যা না হয় সে বিষয়টি মাথায় রেখে সার্কুলারটি জারি করা হয়েছে।

সার্কুলারে অথরাইজড ডিলারদেরকে বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের জন্য আন্তর্জাতিক ক্রেডিট কার্ডে ব্যক্তিগত ভ্রমণ ও চিকিত্সা কোটায় বৈদেশিক মুদ্রা ব্যয়ের অনুমোদিত সীমা পর্যন্ত অর্থ ছাড়ের অনুমতি দেয়া হয়েছে।

এর বিকল্প হিসেবে সংশ্লিষ্ট ব্যক্তির নামে বিদেশের ব্যাংক হিসাবে ফান্ড ট্রান্সফারের মাধ্যমে অথবা দেশের কোনো টাকা অ্যাকাউন্ট থেকে বৈদেশিক মুদ্রা স্থানান্তরকারী সংস্থার মাধ্যমেও অথরাইজড ডিলাররা তাদের জন্য তহবিল যোগাতে পারেন বলে সার্কুলারে বলা হয়।

বাংলাদেশিরা ভ্রমণ কোটায় বছরে ১২ হাজার ডলার ও চিকিত্সা কোটা কোটায় ১০ হাজার ডলার বিদেশে ব্যয় করতে পারেন।

তবে এই সীমার বাইরে অনিবারর্য কারণে কারও বাড়তি তহবিলের প্রয়োজন হলে অথরাইজড ডিলার নিজে অনুরোধের সত্যতা যাচাই করে সন্তুষ্ট হলে উদ্ভূত পরিস্থিতিতে টিকে থাকার মতো যৌক্তিক পরিমাণ বৈদেশিক মুদ্রা ছাড় করতে পারবে।  কিন্তু এর জন্য পরে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি নিতে।


এদিকে ব্যাংক কর্মকর্তারা বলেন, বর্তমান পরিস্থিতিতে এটি খুবই ভাল সিদ্ধান্ত হয়েছে। আমাদের কাছে বাইরে আটকে পড়া কেউ অনুরোধ করলে, আমরা তার আগের রেকর্ড চেক করব, যদি তার অনুরোধ ‍যুক্তিযুক্ত মনে হয় অবশ্যই টাকা দেব।।

 

মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ - dainik shiksha করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু - dainik shiksha মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো - dainik shiksha করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা - dainik shiksha দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান - dainik shiksha ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি - dainik shiksha এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে - dainik shiksha ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website