বিদেশ থেকে এসএসসি দেবে ৩৪২ পরীক্ষার্থী - এসএসসি/দাখিল - দৈনিকশিক্ষা

বিদেশ থেকে এসএসসি দেবে ৩৪২ পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক |

চলতি বছর বিদেশ থেকে ৩৪২ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবে। এদের মধ্যে ১৮৬ জন ছাত্র ও ১৫৬ জন ছাত্রী। বিদেশি ৮টি কেন্দ্র থেকে এসব পরীক্ষার্থী এসএসসি পরীক্ষা দেবে। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জানা গেছে, চলতি বছর জেদ্দা থেকে ৮৬ জন, রিয়াদ থেকে ৬৪জন, ত্রিপলী থেকে ৪জন, দোহা থেকে ৬৮জন, আবুধাবী থেকে ৩৯জন, দুবাই থেকে ৩০জন, বাহরাইন থেকে ২১ জন, সাহ্যম ও ওমান থেকে ৩০জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবে।    

সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। গতবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। এসএসসি ও সমমানের পরীক্ষার্থী কমেছে সাড়ে ৮৭ হাজার। গত বছরের থেকে চলতি বছর ৪৬ হাজার ৭৮জন ছাত্র ও ৪১ হাজার ৪৭৬ জন ছাত্রী কমেছে। তবে, কেন কমেছে সে ব্যাখ্যা দেয়া হয়নি সংবাদ সম্মেলনে। 

শিক্ষামন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। গতবছর পরীক্ষার্থী ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। চলতি বছরের এসএসসি-দাখিলে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৫৪জন। গত বছরের থেকে চলতি বছর ৪৬ হাজার ৭৮জন ছাত্র ও ৪১ হাজার ৪৭৬ জন ছাত্রী কমেছে।

জানা গেছে, ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী চলতি বছরের এসএসসি ও ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন পরীক্ষার্থী দাখিল এবং ১ লাখ ৩১ হাজার ২৮৫জন শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে। 

চলতি বছর ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র ও ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী এসএসসি পরীক্ষায় অংশ নিবে। এ বছর ছাত্রদের তুলনায় ৫১ হাজার ৪০৪ জন ছাত্রী এসএসসি পরীক্ষা দেবেন। ১৭ হাজার ৪৮২ টি স্কুল থেকে এসব শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা দেবে। 

এদিকে চলতি বছরের দাখিল পরীক্ষায় ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন শিক্ষার্থী অংশ নেবে। এদের মধ্যে ছাত্র ১ লাখ ৩৪ হাজার ১৩৮ জন আর ছাত্রী ১ লাখ ৪৭ হাজার ১১৬ জন। মাদরাসা থেকে এসব শিক্ষার্থী দাখিল পরীক্ষা দেবে। দাখিলে ছাত্রদের তুলনায় ছাত্রী সংখ্যা বেশি ১২ হাজার ৯৭৮জন।  

এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থী সংখ্যা ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন। এদের মধ্যে ৯৮ হাজার ৩০৭ জন আর ছাত্রী ৩২ হাজার ৯৭৮ জন। ২ হাজার ২৯২টি কারিগরি প্রতিষ্ঠান থেকে এসব শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website