বিদ্যালয়ের মাঠ দখল করে ৩১টি দোকানঘর নির্মাণ - স্কুল - Dainikshiksha

বিদ্যালয়ের মাঠ দখল করে ৩১টি দোকানঘর নির্মাণ

বগুড়া প্রতিনিধি |

বগুড়ার ধুনট উপজেলায় আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের নেতাকর্মীদের বিরুদ্ধে ভান্ডারবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ৩১টি দোকানঘর নির্মাণের অভিযোগ উঠেছে। মঙ্গলবার দুপুরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুর রহমান ও সভাপতি জাহাঙ্গীর আলম যৌথ স্বাক্ষরে অবৈধ দোকানঘরগুলো উচ্ছেদের ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা শিক্ষা কর্মকর্তার নিকট অভিযোগ দিয়েছে।  

স্থানীয় সূত্রে জানা যায়, যমুনা নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ঘেঁষে ভান্ডারবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১৮৯৩ খ্রিষ্টাব্দে স্থাপিত হয়েছে। প্রতিষ্ঠাকালে বিদ্যালয়ের ৬ বিঘা জমি ছিল। স্থানীয় আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের নেতাকর্মীরা দীর্ঘদিন ধরে বিদ্যালয়ের মাঠ দখল করে ৩১টি দোকানঘর নির্মাণ করেছে। এতে সাড়ে ৪ বিঘা আয়তনের মাঠ বেদখল হওয়ায় দেড় বিঘা জমির ওপর বিদ্যালয়ের অবকাঠামো দাঁড়িয়ে আছে। বর্তমানে বিদ্যালয়ে খেলার মাঠ নেই। সেখানে প্রতি সোমবার হাট বসে।

 

বিদ্যালয়ের মাঠ দখলকারীদের তালিকায় রয়েছেন ভান্ডারবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম, ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন, ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য হবিবর রহমান, সোহরাব আলী, মহর আলী, আব্দুল মজিদ, নুর মোহাম্মাদ, ভান্ডারবাড়ি ইউনিয়ন বিএনপির সভাপতি ও ইউপি চেয়ারম্যান আতিকুল করিম আপেল, ইউনিয়ন ছাত্রদলের সভাপতি রফিকুল ইসলাম, ইউনিয়ন বিএনপির সদস্য মাহবুবুর রহমান, বাদশা মিয়া, হবিবর রহমান, হযরত আলী ও ভান্ডারবাড়ি ইউনিয়ন জামায়াতের আমির আব্দুল লতিফ। এ ছাড়াও স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা অবৈধভাব দোকানঘর নির্মাণ করেছে। এ সব দোকানঘরে কেউ নিজে ব্যবসা করছেন, আবার কেউ ভাড়া দিয়েছেন। 

ভান্ডারবাড়ি ইউনিয়ন জামায়াতের আমির আব্দুল লতিফ বলেন, দলীয় পরিচয়ে স্কুলের মাঠে দোকানঘর নির্মাণ করা হয়নি। আগে থেকেই এই মাঠে অনেকগুলো দোকানঘর ছিল। তাদের দেখে এক বছর আগে আমি দোকানঘর নির্মাণ করেছি।

ভান্ডারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপির সভাপতি আতিকুল করিম আপেল বলেন, সবার দেখাদেখি অনেকদিন আগে একটি ঘর নির্মাণ করেছি। কিন্তু ঘরটি ব্যবহার করা হয় না। বিদ্যালয় মাঠ থেকে সবাই ঘর অপসারণ করলে আমিও সরিয়ে নেব।

ভান্ডারবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম বলেন, যমুনা নদীতে সর্বস্বহারা কতিপয় ব্যক্তি জীবিকার তাগিদে স্কুলের মাঠে দোকানঘর নির্মাণ করেছে। তাদের দেখে আমিও একটি ঘর নির্মাণ করেছি। কিন্তু প্রশাসন কোনো ব্যবস্থা না নেওয়ায় অবৈধ দখলদারের সংখ্যা বাড়ছে।

ভান্ডারবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহাবুবুর রহমান বলেন, স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা বিদ্যালয়ের মাঠ দখল নিয়ে ২৬টি দোকানঘর নির্মাণ করেছে। সর্ব শেষ গত সপ্তাহে আব্দুল মজিদ, হবিবর রহমান ও বাদশা মিয়া দোকনঘর নির্মাণ করে। এ বিষয়টি উপজেলা শিক্ষা কর্মকর্তাকে লিখিতভাবে জানানো হয়েছে। 

ধুনট উপজেলা শিক্ষা কর্মকর্তা কামরুল হাসান বলেন, বিদ্যালয়ের জায়গা অবৈধভাবে দখল নিয়ে দোকনঘর নির্মাণের বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মেয়েদের কর্মসংস্থানে কারিগরি শিক্ষায় গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর - dainik shiksha মেয়েদের কর্মসংস্থানে কারিগরি শিক্ষায় গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ৮৪১ তৃতীয় শিক্ষক এমপিওভুক্তিতে ২৫ কোটি টাকার চাহিদা - dainik shiksha ৮৪১ তৃতীয় শিক্ষক এমপিওভুক্তিতে ২৫ কোটি টাকার চাহিদা সরকারি চাকরি মেধাবীদের কাছে আকর্ষণীয় করতে বাজেটে বরাদ্দ বাড়ছে - dainik shiksha সরকারি চাকরি মেধাবীদের কাছে আকর্ষণীয় করতে বাজেটে বরাদ্দ বাড়ছে স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website