বিনা খরচে যুক্তরাজ্যে উচ্চশিক্ষার সুযোগ - বিদেশে উচ্চশিক্ষা - Dainikshiksha

বিনা খরচে যুক্তরাজ্যে উচ্চশিক্ষার সুযোগ

দৈনিক শিক্ষা ডেস্ক |

photo-1480136660

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মেধাবী শিক্ষার্থীদের জন্য প্রতিবছরই শিক্ষাবৃত্তি দেয় যুক্তরাজ্যের  ইউনিভার্সিটি অব এডিনবার্গ। বৃত্তির আওতায় ৩০ জন শিক্ষার্থীকে পিএইচডি ডিগ্রি নেওয়ার সুযোগ দেওয়া হয়।

সম্প্রতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষের বৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইউনিভার্সিটি অব এডিনবার্গ। বিশ্ববিদ্যালয়ে পঠিত সব বিষয়ের ওপরে পিএইচডি ডিগ্রি নেওয়া যাবে। বিষয়ভেদে ডিগ্রির মেয়াদ তিন বছর পর্যন্ত হতে পারে। ডিগ্রিটির পরবর্তী কোর্স শুরু হবে ২০১৭ সালের সেপ্টেম্বরে।

বৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীরা আকর্ষণীয় বৃত্তি পাবেন। তবে যুক্তরাজ্য, ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ও দেশ ভেদে শিক্ষার্থীদের বৃত্তির পরিমাণ আলাদা হতে পারে। এই বৃত্তির আওতায় শুধু একজন শিক্ষার্থীর শিক্ষার জন্য প্রয়োজনীয় খরচ বহন করা হবে।

বৃত্তির জন্য আগ্রহী প্রার্থীদের শিক্ষাক্ষেত্রে আকর্ষণীয় ফল থাকতে হবে। প্রথম শ্রেণিতে স্নাতক ও স্নাতকোত্তর পাস প্রার্থীরাই কেবল আবেদন করতে পারবেন এই বৃত্তির জন্য। উচ্চ নম্বর পেয়ে দ্বিতীয় শ্রেণিতে স্নাতক পাস হলেও আবেদন করার সুযোগ থাকবে। তবে যেসব শিক্ষার্থীকে ইউনিভার্সিটি অব এডিনবার্গে পিএইচডি ডিগ্রির জন্য নির্বাচিত করা হবে, তাঁরাই এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

বৃত্তিতে আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই প্রথমে বিশ্ববিদালয়ের পিএইচডি ডিগ্রিতে ভর্তি হতে হবে। এর পরই আবেদন করা যাবে বৃত্তির জন্য।  অনলাইনে বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটের মাধ্যমে আবেদনের সুযোগ থাকবে ১ ফেব্রুয়ারি, ২০১৭ তারিখ পর্যন্ত।

ইউনিভার্সিটি অব এডিনবার্গ শিক্ষাবৃত্তি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট (http://bit.ly/2gJ1248) ঠিকানায়।

ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি - dainik shiksha নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত - dainik shiksha ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website