বিপাকে ২১ বাংলাদেশি শিক্ষার্থী - বিদেশে উচ্চশিক্ষা - Dainikshiksha

বিপাকে ২১ বাংলাদেশি শিক্ষার্থী

দৈনিক শিক্ষা ডেস্ক |

বৃত্তির টাকা বন্ধ হয়ে যাওয়ায় ভারতে বিপাকে পড়েছেন ২১ বাংলাদেশি শিক্ষার্থী। টাকার জন্য সংকটে পড়েছে তাদের শিক্ষাজীবন। ভারত ও বাংলাদেশে বারবার যোগাযোগ করেও তারা কোনো সহায়তা পাননি।

 এদিকে, ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন (আইসিসিআর) থেকে জানিয়ে দেয়া হয়েছে, বিদেশি শিক্ষার্থীদের ব্যয় তারা আর বহন করতে পারবেনা ।
এদিকে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ভালো ফল করায় বৃত্তি পেয়ে ভারতে পড়াশোনা করতে গিয়েছিলেন। মাসে তাদের ১০ হাজার ৫০০ রুপি পাওয়ার কথা ছিল বৃত্তি বাবদ। কিন্তু পাচ্ছেন পাঁচ হাজার রুপি। বৃত্তির টাকা অর্ধেকের বেশি না পাওয়ায় থাকা-খাওয়ার ব্যয় মেটানো কষ্টসাধ্য হয়ে পড়েছে জানিয়েছে মেঘালয়ের আচারিয়া ইনস্টিটিউট অব গ্র্যাজুয়েটের ২১ বাংলাদেশি শিক্ষার্থী।

ভারতের মেঘালয় থেকে আরেক বাংলাদেশি শিক্ষার্থী জানান, গত বছর আইসিসিআর বৃত্তি পেয়ে ভারতে পড়তে যান। ভর্তি হন ব্যাঙ্গালুরুর আচারিয়া ইনস্টিটিউট অব গ্র্যাজুয়েটের শিলং ক্যাম্পাসে। তিনিসহ ২১ বাংলাদেশি শিক্ষার্থী বিভিন্ন বিভাগে ভর্তি হন। ইনস্টিটিউটের ছাত্রাবাসে তাদের আবাসনের ব্যবস্থা করা হয়। বৃত্তির পাঁচ হাজার ৫০০ রুপি ছাত্রাবাসে থাকা-খাওয়া বাবদ কেটে নেয়া হতো। বাকি পাঁচ হাজার রুপি নগদ দেয়া হতো।

শিক্ষার্থীদের ভারতীয় কর্তৃপক্ষের চেয়ে বেশি অভিযোগ বাংলাদেশ হাইকমিশনের প্রতি। তারা জানান, গত ছয় মাসে বহুবার যোগাযোগ করেও কোনো ধরনের সহায়তা পাননি তারা। এমনকি তাদের অভিযোগের জবাবে সাড়া দেয়নি। তারা আরো জানান, গত নভেম্বর থেকে দিল্লিতে বাংলাদেশি হাইকমিশনার ও কলকাতায় ডেপুটি হাইকমিশনারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন শিক্ষার্থীরা।

না চাইলেও এমপিওভুক্ত তপোবন স্কুল - dainik shiksha না চাইলেও এমপিওভুক্ত তপোবন স্কুল অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় এখন দিনে সরকারি, রাতে বেসরকারি : রাষ্ট্রপতি - dainik shiksha অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় এখন দিনে সরকারি, রাতে বেসরকারি : রাষ্ট্রপতি ‘অনুপাত প্রথা বাতিল ও বদলি চালু করতে শিক্ষামন্ত্রীকেই উদ্যোগ নিতে হবে’ (ভিডিও) - dainik shiksha ‘অনুপাত প্রথা বাতিল ও বদলি চালু করতে শিক্ষামন্ত্রীকেই উদ্যোগ নিতে হবে’ (ভিডিও) প্রাথমিকে প্রধান শিক্ষকদের গ্রেড নিয়ে হাইকোর্টের রুল - dainik shiksha প্রাথমিকে প্রধান শিক্ষকদের গ্রেড নিয়ে হাইকোর্টের রুল ভুঁইফোঁড় বাদ দিয়ে যোগ্য প্রতিষ্ঠানকে এমপিও দিন - dainik shiksha ভুঁইফোঁড় বাদ দিয়ে যোগ্য প্রতিষ্ঠানকে এমপিও দিন এমপিওভুক্ত মাদরাসার তথ্য যাচাইয়ে যেসব কাগজপত্র লাগবে - dainik shiksha এমপিওভুক্ত মাদরাসার তথ্য যাচাইয়ে যেসব কাগজপত্র লাগবে ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় - dainik shiksha দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website