বিশেষ অনুদানের ৪ কোটি টাকা পেলেন শিক্ষক-শিক্ষার্থীরা - কলেজ - Dainikshiksha

বিশেষ অনুদানের ৪ কোটি টাকা পেলেন শিক্ষক-শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিশেষ অনুদানখাতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের ৩ কোটি ৯৯ লাখ ৯৬ হাজার টাকা দিয়েছে সরকার। বিশেষ অনুদান খাতে বরাদ্দ করা ৪ কোটি টাকা থেকে এ টাকা দেয়া হয়েছে। ৫ হাজার ৫২৮ জন শিক্ষার্থী এ টাকা পাবেন। এছাড়া ২০০ শিক্ষা প্রতিষ্ঠান এবং ২০০ শিক্ষককে বিশেষ অনুদানের টাকা দেয়া হয়েছে। রোববার (৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

জানা গেছে, ৪টি ক্যাটাগরিতে শিক্ষার্থীদের এ অনুদানের টাকা দেয়া হয়েছে। এদের মধ্যে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ২ হাজার ১০০ শিক্ষার্থীর প্রত্যেককে ৫ হাজার টাকা করে মোট ১ কোটি ৫ লাখ টাকা দেয়া হয়েছে। আর ৯ম থেকে ১০ম শ্রেণির ২ হাজার ১০০ শিক্ষার্থী বিশেষ অনুদানের ১ কোটি ৫ লাখ টাকা পেয়েছেন। তারা প্রত্যেকে ৫ হাজার করে টাকা পাবেন। এছাড়া একাদশ ও দ্বাদশ শ্রেণির ১ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে ৬ হাজার টাকা করে ৬০ লাখ টাকা বিশেষ অনুদান দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

এদিকে ২০০ শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ৩০ হাজার করে ৬০ লাখ টাকা দেয়া হয়েছে এ খাত থেকে। আর ২০০ শিক্ষককে এ খাতে ৪০ লাখ টাকা দেয় হয়েছে। তাঁরা প্রত্যেকে ২০ হাজার করে টাকা পাবেন। ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে এ টাকা দেয়া হবে। এ টাকা বিতরণের দায়িত্ব দেয়া হয়েছে নগদের ব্যবস্থাপনা পরিচালককে। চলতি অর্থবছরে ‘শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্রবৃন্দের জন্য বিশেষ অনুদান’ খাতে বরাদ্দ করা অর্থ থেকে এ টাকা দেয়া হবে। 

যেসব শিক্ষক, শিক্ষার্থী ও প্রতিষ্ঠান বিশেষ অনুদানের টাকা পেয়েছেন তার তালিকা দৈনিক শিক্ষার পাঠকদের জন্য তুলে ধরা হল।  

তালিকা দেখুন:
  

একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু - dainik shiksha একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু - dainik shiksha বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো জিপিএ-৫ বিলুপ্তির পর যেভাবে হবে নতুন গ্রেড বিন্যাস - dainik shiksha জিপিএ-৫ বিলুপ্তির পর যেভাবে হবে নতুন গ্রেড বিন্যাস পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে - dainik shiksha পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন - dainik shiksha শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ - dainik shiksha সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট - dainik shiksha রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া  - dainik shiksha please click here to view dainikshiksha website