বিশেষ মঞ্জুরির টাকা পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন শুরু ১ ফেব্রুয়ারি - কলেজ - দৈনিকশিক্ষা

বিশেষ মঞ্জুরির টাকা পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন শুরু ১ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক, শিক্ষার্থীদের জন্য ২০১৯-২০২০ অর্থবছরের রাজস্ব বাজেটের বিশেষ মঞ্জুরির টাকা পেতে আবেদন গ্রহণ আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে। আগামী ২৮ ফেব্রুয়ারি মধ্যে অনলাইনে বিশেষ মঞ্জুরির আবেদন করতে পারবেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে বিশেষ মঞ্জুরির টাকার আবেদন করা যাবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেছে। 

জানা গেছে, সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, দৈব দুর্ঘটনা এবং চিকিৎসার খরচের জন্য বিশেষ মঞ্জুরির অনুদান প্রাপ্তির আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে দুস্থ, প্রতিবন্ধী, অসহায়, গরীব ও মেধাবী, অনগ্রসর সম্প্রদায়ের শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরাও দুরারোগ্য ব্যাধি ও দৈব দূর্ঘটনার জন্যও মঞ্জুরির আবেদন করতে পারবেন।

এছাড়া দেশের সকল স্বীকৃতিপ্রাপ্ত বা এমপিওভুক্ত বেসরকারি সাধারণ শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, আসবাব পত্র তৈরি, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, পাঠাগার উন্নয়ন ও প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থীবান্ধব করার জন্য বিশেষ মঞ্জুরির আবেদন করা যাবে। তবে বাছাইয়ের ক্ষেত্রে অনগ্রসর এলাকার অস্বচ্ছল শিক্ষা প্রতিষ্ঠান অগ্রাধিকার পাবে।

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাকে জানায়, বিশেষ মঞ্জুরির অনুদান পেতে শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের আগামী ১ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে (www.shed.gov.bd) আবেদন করতে হবে।  ‘শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীদের আবেদন ফরম’ বাটনে ক্লিক করে অনলাইনে আবেদন করতে হবে। সূত্র আরও জানায়, আবেদনের সাথে স্কুল কলেজের শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষেত্রে বিভাগীয় প্রধানের প্রত্যয়ন পত্র সংযুক্ত করতে হবে। আর শিক্ষক ক্যাটাগরিতে আবেদন করতে চিকিৎসা সংক্রান্ত যাবতীয় ডাক্তারী সনদ অবশ্যই সংযুক্ত করতে হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের আবেদনে ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির প্রত্যয়ন পত্র অবশ্যই সংযুক্ত করতে হবে। আবেদনের কোন হার্ডকপি গ্রহণ করা হবে না বলেও জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র।

এমপিওভুক্ত হলেন ৯৮০ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন ৯৮০ শিক্ষক ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি শিগগিরই - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি শিগগিরই শিক্ষক নিবন্ধনের হালনাগাদ মেধাতালিকা প্রকাশ - dainik shiksha শিক্ষক নিবন্ধনের হালনাগাদ মেধাতালিকা প্রকাশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক খাবারের সঙ্গে বিষ মিশিয়ে স্কুলশিক্ষককে হত্যার অভিযোগ - dainik shiksha খাবারের সঙ্গে বিষ মিশিয়ে স্কুলশিক্ষককে হত্যার অভিযোগ ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম - dainik shiksha ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম এসএসসি ভোকেশনাল পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ - dainik shiksha এসএসসি ভোকেশনাল পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ দাখিল পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ - dainik shiksha দাখিল পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ মন্ত্রীর স্বাক্ষর জাল করে অধ্যক্ষ পদ বাগানোর অভিযোগ - dainik shiksha মন্ত্রীর স্বাক্ষর জাল করে অধ্যক্ষ পদ বাগানোর অভিযোগ দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website