বিশ্বের একমাত্র সোনালি রয়েল বেঙ্গল টাইগার - বিবিধ - দৈনিকশিক্ষা

বিশ্বের একমাত্র সোনালি রয়েল বেঙ্গল টাইগার

দৈনিকশিক্ষা ডেস্ক |

রয়েল বেঙ্গল টাইগার মানেই হলদে-কালো ডোরা, কখনও সাদা-কালো রয়েল বেঙ্গলও হয়। তবে সোনালি রঙের রয়েল! তেমন বাঘ কিছু চিড়িয়াখানায় থাকার কথা শোনা গেলেও একবিংশ শতকে বিশ্বে একমাত্র সোনালি রয়েল বেঙ্গল টাইগার রয়েছে ভারতের অসম রাজ্যের গোলাঘাট এলাকার কাজিরাঙা ন্যাশনাল পার্ক জঙ্গলে।

গত চার বছরে ভারতে ৭৫০ বাঘ বেড়েছে। ২০১৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত চলা ক্যামেরা ট্র্যাপিংয়ে মোট এক লাখ ২১ হাজার ৩৩৭ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে এলাকার ১৪১ অঞ্চলে ২৬ হাজার ৮৩৮ স্থানে ক্যামেরা স্থাপন করা হয়েছিল। এতে মোট ৩ কোটি ৪৮ লাখ ৫৮ হাজার ৬২৩ প্রাণীর ছবি উঠেছে। তার মধ্যে রয়েল বেঙ্গলের ছবি ছিল ৭৬ হাজার ৬৫১ ও চিতাবাঘের ছবি ছিল ৫১ হাজার ৭৭৭। ২০১৪ সালে বাঘের সংখ্যা ছিল ২ হাজার ২২৬।

২০০৬ সালে ভারতে বাঘ ছিল ১ হাজার ৪১১। ভারতের মতো বিশাল দেশে এত ব্যাপকভাবে ক্যামেরা ট্র্যাপিংয়ের মাধ্যমে বাঘের জরিপ চালানোকে বিরল কৃতিত্ব আখ্যা দিয়ে গিনেস রেকর্ড বুকে জায়গা দিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। কাজিরাঙার ফিল্ড ডিরেক্টর পি শিবকুমার জানান, সোনালি বাঘিনী ১০৬ এফের বয়স এখন সাত বছর। শেষবারের শুমারি অনুযায়ী অসমে বাঘ ছিল ১৯০। তার মধ্যে কাজিরাঙায় বাঘের সংখ্যা ১২১।

অন্য বাঘের সঙ্গে লড়াইতে সামনের বাম পা ও নাক জখমও হয়েছিল সোনালি বাঘিনীর। এখন সেটি সুস্থ আছে। কাজিরাঙায় ফের ক্যামেরা ট্র্যাপিংয়ের কাজ শেষ হয়েছে। তথ্য সংগ্রহ ও যাচাই কাজ চলছে। আশা করা হচ্ছে এবার বাঘ আরও বাড়বে। -ইন্ডিয়ান এক্সপ্রেস

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website