বিশ্বে অর্ধ কোটি ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

বিশ্বে অর্ধ কোটি ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। দেশে দেশে চলছে লকডাউন। এখনো আবিষ্কার হয়নি এই মহামারীর কোনও প্রতিষেধক। তাই কোনোভাবেই থামানো যাচ্ছে না মহামারী করোনাকে। ওয়াল্ডো মিটার্স এর দেওয়া তথ্য মতে এরই মধ্যে বিশ্বে অর্ধকোটি ছাড়িয়ে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ লাখ ৬৩০ জনে। গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বে মৃত্যু হয়েছে ৩ লাখ ২৫ হাজার ১৫৬ জনের। আর বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ১৯ লাখ ৭০ হাজার ৯৭৯ জন।

এদিকে, বাংলাদেশে আজ বুধবার পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ হাজার ৭৩৮ জনে। একই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ৩৮৬ জনের আর মোট সুস্থ হয়েছেন ৫ হাজার ২০৭ জন। আজ বুধবার দুপুরে করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

উল্লেখ্য, করোনা মহামারী কিভাবে থামানো যায়, সেই দিশা এখনও দেখাতে পারেনি কোনও দেশই। তবে চলছে গবেষণা। দ্রুত ভ্যাক্সিন তৈরি করতে কোমর বেঁধে নেমেছেন গবেষকরা। এরই মধ্যে চীনের এক গবেষণাগার দাবি করছে, প্রতিষেধক নয়, এক বিশেষ ওষুধেই নিয়ন্ত্রণে আসবে করোনা মহামারী। চীনের নামজাদা পেকিং ইউনিউভার্সিটিতে চলছে এই সংক্রান্ত গবেষণা। সেখানকার গবেষকদের দাবি, তারা এমন একটি ওষধু তৈরি করেছেন যা একজনকে খুব দ্রুত করোনা থেকে সারিয়ে তুলতে পারে। পাশাপাশি, করোনাকে প্রতিরোধ করার একটা সাময়িক ক্ষমতাও গড়ে তুলতে পারে।

মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় - dainik shiksha মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় please click here to view dainikshiksha website