বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ৮০ লাখ, মৃত্যু ৯ লাখ - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ৮০ লাখ, মৃত্যু ৯ লাখ

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা দুই কোটি ৮০ লাখ ৫৪ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৯ লাখ ৮ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯ লাখ ৮ হাজার ১৭ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮০ লাখ ৫৪ হাজার ২৭৬ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৮৮ লাখ ৯৯ হাজার ৭৭০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, এক লাখ ৯১ হাজার ৭৫৩ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ৬৩ লাখ ৯৫ হাজার ৯০৪ জন। 

আর আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় ও মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে শুক্রবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪৪ লাখ ৬৫ হাজার ৮৬৩ জন। এ পর্যন্ত মারা গেছে ৭৫ হাজার ৬২ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও আক্রান্তের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২৯ হাজার ৫২২ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ৩৮ হাজার ৪৪৬ জন।

মৃতের সংখ্যায় চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৬৯ হাজার ৬৪৯ জন। আক্রান্ত হয়েছে ৬ লাখ ৫২ হাজার ৩৬৪ জন। 

করোনায় সর্বোচ্চ আক্রান্ত দেশগুলোর মধ্যে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ১০ লাখ ৪২ হাজার ৮৩৬ জন। আর মৃতের সংখ্যা ১৮ হাজার ২০৭ জন।

আক্রান্ত দেশগুলোর মধ্যে পঞ্চম অবস্থানে উঠে এসেছে পেরু। দেশটিতে আক্রান্ত ৭ লাখ ২ হাজার ৭৭৬ জন। আর মৃতের সংখ্যা ৩০ হাজার ২৩৬ জন।

করোনায় মৃতের দিক থেকে পঞ্চম অবস্থানে আছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মারা গেছেন ৪১ হাজার ৬৯৭ জন এবং আক্রান্ত হয়েছে ৩ লাখ ৬০ হাজার ৫৩৪ জন।

আর করোনায় কলম্বিয়ায় আক্রান্ত ৬ লাখ ৮৬ হাজার ৮৫১ জন এবং মারা গেছে ২২ হাজার ৫৩ জন। দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ৬ লাখ ৪৪ হাজার ৪৩৮ জন এবং মারা গেছে ১৫ হাজার ২৬৫ জন। 

করোনায় ইতালিতে মৃতের সংখ্যা ৩৫ হাজার ৫৮৭ জন এবং আক্রান্ত ২ লাখ ৮৩ হাজার ১৮০ জন। ইউরোপের দেশ ফ্রান্সে মারা গেছে ৩০ হাজার ৮১৯ জন এবং আক্রান্ত ৩ লাখ ৯২ হাজার ২৪৩ জন। 

স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৯ হাজার ৬৯৯ জনের। আর আক্রান্ত হয়েছে ৫ লাখ ৫৪ হাজার ১৪৩ জন। এছাড়া জার্মানিতে কোভিড-১৯ এ আক্রান্ত ২ লাখ ৫৮ হাজার ১৪৯ জন, মারা গেছেন ৯ হাজার ৩৪৫ জন। ইরানে আক্রান্ত ৩ লাখ ৯৫ হাজার ৪৮৮ জন, মারা গেছেন ২২ হাজার ৭৯৮ জন।

পাকিস্তানে আক্রান্ত ২ লাখ ৯৯ হাজার ৯৪৯ জন, মারা গেছেন ৬ হাজার ৩৬৫ জন। কানাডায় করোনায় আক্রান্ত ১ লাখ ৩৬ হাজার ৯৫৬ জন এবং মৃতের সংখ্যা ৯ হাজার ২১৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে বৃহস্পতিবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩২ হাজার ৯৭০ জন এবং মোট মৃতের সংখ্যা ৪ হাজার ৬৩৪ জন। এছাড়া মোট সুস্থ হওয়ার সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ৫৫০ জন। 

রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে - dainik shiksha এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ - dainik shiksha জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি please click here to view dainikshiksha website