বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশ ১০১তম - বিবিধ - Dainikshiksha

বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশ ১০১তম

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের আরও অবনতি হয়েছে। গতবার এই সূচকে ১৬৩ দেশের মধ্যে ৯৩তম অবস্থানে থাকা বাংলাদেশ এবার নেমে এসেছে ১০১তম অবস্থানে।

বুধবার অস্ট্রেলিয়াভিত্তিক 'ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস' এই সূচক প্রকাশ করে। দেশ ও অঞ্চলগুলোর মানুষের শান্তিতে থাকার তুলনামূলক পর্যালোচনার ভিত্তিতে এই সূচকের ১৩তম সংস্করণ প্রকাশ করলো সংস্থাটি।

২০১৭ খ্রিষ্টাব্দে প্রকাশিত 'গ্লোবাল পিস ইনডেক্সে' বাংলাদেশের অবস্থান ছিল ৮৪তম।

'গ্লোবাল পিস ইনডেক্সে' এ বছর ১.০৭২ স্কোর করে শীর্ষে অবস্থান করছে ইউরোপের দেশ আইসল্যান্ড। ১.২২১ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে নিউজিল্যান্ড। পরে তিনটি অবস্থানে থাকা পতুর্গাল, অস্ট্রিয়া ও ডেনমার্কের স্কোর যথাক্রমে ১.২৭৪, ১.২৯১ ও ১.৩১৬।

দক্ষিণ এশিয়ায় ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে থাকলেও ভুটান, শ্রীলংকা ও নেপালের চেয়ে পিছিয়ে আছে। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে এবার ১.৫০৬ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে ভুটান। বৈশ্বিকভাবে সূচকে তাদের অবস্থান ১৫তম।

দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা শ্রীলংকা ও নেপালের বৈশ্বিক অবস্থান যথাক্রমে ৭২ ও ৭৬তম। এই অঞ্চলে চতুর্থ স্থানে থাকা বাংলাদেশের স্কোর ২.১২৮। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের পরে অবস্থান করা ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের বৈশ্বিক র‌্যাংকিং যথাক্রমে ১৪১, ১৫৩ ও ১৬৩তম।

বৈশ্বিকভাবে ১৬৩তম অবস্থানে থাকা আফগানিস্তানই এবারের সূচকে তলানিতে থাকা দেশ। আফগানিস্তানের একধাপ ওপরে আছে সিরিয়া।

একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু - dainik shiksha একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু - dainik shiksha বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো জিপিএ-৫ বিলুপ্তির পর যেভাবে হবে নতুন গ্রেড বিন্যাস - dainik shiksha জিপিএ-৫ বিলুপ্তির পর যেভাবে হবে নতুন গ্রেড বিন্যাস পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে - dainik shiksha পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন - dainik shiksha শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ - dainik shiksha সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট - dainik shiksha রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া  - dainik shiksha please click here to view dainikshiksha website