বৃত্তির টাকা পেতে ব্যাংক অ্যাকাউন্ট খোলার সময় বাড়ল - কলেজ - দৈনিকশিক্ষা

বৃত্তির টাকা পেতে ব্যাংক অ্যাকাউন্ট খোলার সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক |

বৃত্তির টাকা শিক্ষার্থীদের নিজ নিজ ব্যাংক অ্যাকাউন্টে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০১৯ খ্রিষ্টাব্দ ও এর পূর্বের মেধা ও সাধারণ বৃত্তি, সংখ্যালঘু ও উপজাতি উপবৃত্তি, প্রতিবন্ধী ও অটিস্টিক উপবৃত্তি ও পেশামূলক উপবৃত্তির টাকা সরাসরি শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে। এ লক্ষ্যে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া অন্য কোনো পদ্ধতিতে বৃত্তির টাকা পাঠানো বা তোলা সম্ভব হবে না। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, বৃত্তির টাকা পেতে ৯ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্ট খুলতে বলা হলেও সে সময় বাড়ানো হয়েছে। আগামী ২০ জানুয়ারি পর্যন্ত ব্যাংক অ্যাকাউন্ট খোলা যাবে। আর ২০ জানুয়ারির মধ্যেই বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের।

জানা গেছে, শিক্ষার্থীদের বৃত্তির টাকা শিক্ষা বোর্ডগুলোতে পাঠানো হয়। কিন্তু বৃত্তির টাকা পেতে শিক্ষার্থীদের ভোগান্তি হওয়ায় সরাসরি জিটুপি এর আওতায় অনলাইনে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠাতে বলা হয়েছে। চলতি বছরের জুনে এ সিদ্ধান্ত নেয় অর্থ মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক নির্বাচিত শিক্ষার্থীদের তথ্য হালনাগাদ করেছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের এসপিএফএমএসপি প্রকল্পের এমআইএস টিম এবং এসইডিপির সমন্বিত শিক্ষা উপবৃত্তি বাস্তবায়ন টিম শিক্ষার্থীদের তথ্য হালনাগাদের কাজ করেছে।

সূত্র জানায়, অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক বৃত্তির টাকা ব্যাংকে পাঠাতে শিক্ষার্থীদের নিজ নিজ নামে অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আগামী ৯ জানুয়ারির মধ্যে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে বলা হলেও সে সময় আগামী ২০ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণাধীন অনলাইন সুবিধা সম্পন্ন যে কোনো তফসিলভুক্ত ব্যাংকে শিক্ষার্থীদের নিজ নামে অ্যাকাউন্ট খুলতে হবে। আর ১৮ বছরের কম বয়সী শিক্ষার্থীদের বাবা-মা বা আইনসঙ্গত অভিভাবকের যৌথ নামে অনলাইন সুবিধা সম্পন্ন যে কোনো তফসিলভুক্ত ব্যাংকে ‘স্কুল ব্যাংক হিসাব’ বা অ্যাকাউন্ট খুলতে হবে।

শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাকে জানায়, মেধা ও সাধারণ বৃত্তি, সংখালঘু ও উপজাতি উপবৃত্তি, প্রতিবন্ধি ও অটিস্টিক উপবৃত্তি ও পেশামূলক উপবৃত্তির টাকা ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া অন্য কোনো পদ্ধতিতে পাঠানো বা তোলা সম্ভব হবে না বলে জানানো হয়েছে শিক্ষার্থীদের। ৯ জানুয়ারির মধ্যে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে বলা হলেও সে সময় আগামী ২০ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। আর ২০ জানুয়ারির মধ্যেই বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের। এছাড়া বাংলাদেশ ব্যাংকের তফসিলভুক্ত ব্যাংকের তালিকা বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে। গত ৮ জানুয়ারি শিক্ষা অধিদপ্তর থেকে এ বিজ্ঞপ্তি জারি করে এ বিষয়ে জানানো হয়েছে।  

বাংলাদেশ ব্যাংকের তফসিলভুক্ত ব্যাংকের তালিকা দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো:

 

সাবেক ভিপি নূরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক মামলা - dainik shiksha সাবেক ভিপি নূরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক মামলা ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল - dainik shiksha ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করল এনটিআরসিএ - dainik shiksha শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করল এনটিআরসিএ মুজিব জন্মশতবর্ষের কেক নিয়ে উধাও হওয়া সেই অধ্যক্ষ বরখাস্ত - dainik shiksha মুজিব জন্মশতবর্ষের কেক নিয়ে উধাও হওয়া সেই অধ্যক্ষ বরখাস্ত জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা - dainik shiksha জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা - dainik shiksha স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক please click here to view dainikshiksha website