বৃত্তি নিয়ে চীন যাচ্ছেন ৮৫০ শিক্ষক-শিক্ষার্থী - মেডিকেল ও কারিগরি - Dainikshiksha

বৃত্তি নিয়ে চীন যাচ্ছেন ৮৫০ শিক্ষক-শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক |

নতুন করে আরও ৮৫০ কারিগরি শিক্ষক-শিক্ষার্থী স্কলারশিপ নিয়ে চীন যাচ্ছেন। এর মধ্যে ৮০০ শিক্ষার্থী ও ৫০ শিক্ষক রয়েছেন।

মঙ্গলবার (১০ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বলা হয়েছে, কারিগরি শিক্ষার্থীদের উন্নত ডিগ্রি অর্জনে চীনে আরও ৮০০ শিক্ষার্থী ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এবং ৫০ শিক্ষক ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি গ্রহণের সুযোগ পাচ্ছেন। ইতিমধ্যে যোগ্যদের নির্বাচন করা হয়েছে। আগামী দুই মাসের মধ্যে তারা চীনে যাবেন।

এবারের বাছাইপর্বে দেশের ১১৭টি সরকারি-বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের ৯০০ শিক্ষার্থী অংশ নেয়। সেখান থেকে ৮০০ জনকে বাছাই করা হয়েছে। এসব শিক্ষার্থীরা চীনে তিন বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স শেষ করে সেখানেই উচ্চতর ডিগ্রি অর্জন এবং চাকরির সুযোগ পাবেন।

শিক্ষার্থীদের স্কলারশীপ কার্যক্রম সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে ভূমিকা রাখবে। 

উল্লেখ্য, উন্নত শিক্ষা ও ক্যারিয়ার গড়তে কারিগরি শিক্ষক-শিক্ষার্থীদের জন্য ২০১৭ সাল থেকে চীনের এ স্কলারশীপ সুবিধা চালু হয়। গত আগস্টে প্রথমবারেরমতো দেশের ৩০৮ শিক্ষার্থী স্কলারশিপে চীনের ১০ প্রতিষ্ঠানে পড়তে গেছেন।

এমপিওভুক্তিতে প্রতারণা: মন্ত্রণালয়ের সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তিতে প্রতারণা: মন্ত্রণালয়ের সতর্কীকরণ বিজ্ঞপ্তি অক্টোবরে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha অক্টোবরে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা নতুন এমপিওভুক্তি: প্রতিষ্ঠান সরেজমিন যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha নতুন এমপিওভুক্তি: প্রতিষ্ঠান সরেজমিন যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর পদোন্নতি পেলেন ৪২০ সহকারী শিক্ষক - dainik shiksha পদোন্নতি পেলেন ৪২০ সহকারী শিক্ষক ১ম ও ২য় শ্রেণির চাকরিতে কোটা না রাখার সুপারিশ - dainik shiksha ১ম ও ২য় শ্রেণির চাকরিতে কোটা না রাখার সুপারিশ দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website