বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় আগ্রহী নয় মেয়েরা - নারী শিক্ষা - Dainikshiksha

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় আগ্রহী নয় মেয়েরা

নিজস্ব প্রতিবেদক |

প্রতিষ্ঠার আটবছর পূর্ণ হলেও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় আগ্রহ দেখাননি কোন নারী শিক্ষার্থী। ২০১১-১২ শিক্ষাবর্ষে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ খোলা হলেও বিভাগটির কোন নারী শিক্ষার্থী সাংবাদিকতায় আসেননি ।বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ছয় বছর পর ২০১৪ সালের মার্চ মাসে প্রতিষ্ঠিত হয় সাংবাদিক সমিতি। ২১ সদস্যের সেই কমিটিতে কোন নারী প্রতিবেদক ছিল না।

এ ব্যাপারে বেরোবি সাংবাদিক সমিতির সভাপতি শাকিবুর রহমান শাহীন বলেন, বিশ্ববিদ্যালয়ে নারী সংবাদকর্মী তৈরীর জন্য আমরা বিভিন্ন কর্মসূচির পরিকল্পনা ও সেগুলোর বাস্তবায়ন করেও কোন নারী সংবাদ কর্মী তৈরী করতে পারিনি। তিনি আরও বলেন, প্রতিবার নতুন ভর্তি হয়ে আসা শিক্ষার্থীদের আমরা সাংবাদিকতায় আনার জন্য তাদের সাথে সমিতির পক্ষ হতে যোগাযোগ করেছি। ফলে বেশ কিছু ছাত্র সাংবাদিকতায় আসলেও কোন ছাত্রীকে আনা সম্ভব হয়নি।

মেয়েদের সাংবাদিকতায় এমন অনাগ্রহের কারণ জানতে চাইলে শাহীন বলেন, পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাব, বিশ্ববিদ্যালয় প্রশাসনের অসহযোগিতা, বড় গণমাধ্যমগুলো নিয়োগ না দেয়া, ক্যাম্পাসে সাংবাদিকতা ব্যয়বহুল হওয়া ও সাংবাদিকতা নারী শিক্ষার্থীদের কাছে অধিক ঝুঁকিপূর্ণ মনে হওয়াসহ নানাবিধ কারণে বেরোবির নারী শিক্ষার্থীরা সাংবাদিকতায় আগ্রহ দেখাচ্ছেন না।

সাংবাদিকতায় অনাগ্রহের কারণ জানতে চাইলে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় ব্যাচের শিক্ষার্থী মুন্নি আক্তার বলেন, পারিবারিক চাপ, তথ্য সংগ্রহে হয়রানীর শঙ্কা, সংবাদ প্রকাশ করা ঝুঁকিপূর্ণ হওয়ায় আমরা সাংবাদিকতায় যাচ্ছি না।

এ বিষয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক নিয়ামুন নাহার বলেন, পারিবারিক এবং সামাজিক চাপের কারণে মূলত মেয়েরা সাংবাদিকতায় আসছে না। যারা সাংবাদিকতা সম্পর্কিত বিষয়গুলো পড়ান তারা মেয়েদের আগ্রহী করলে হয়ত এই চাপগুলো কমে আসবে। এসময় তিনি ছেলে সাংবাদিকদের আরও  উদার হওয়ার কথা বলেন।

এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ - dainik shiksha এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ ডিগ্রি ভর্তির অনলাইন আবেদন শুরু আজ - dainik shiksha ডিগ্রি ভর্তির অনলাইন আবেদন শুরু আজ ১ জুলাই থেকে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকরের আদেশ অর্থ মন্ত্রণালয়ের - dainik shiksha ১ জুলাই থেকে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকরের আদেশ অর্থ মন্ত্রণালয়ের সরকারি হলো আরও ৪ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha সরকারি হলো আরও ৪ মাধ্যমিক বিদ্যালয় ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা - dainik shiksha ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ - dainik shiksha অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু - dainik shiksha আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি - dainik shiksha নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি শিক্ষকদের অন্ধকারে রেখে দেড় লাখ কোটি টাকার প্রকল্প! - dainik shiksha শিক্ষকদের অন্ধকারে রেখে দেড় লাখ কোটি টাকার প্রকল্প! দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website