বেরোবিতে ই-বুকস ও ই-জার্নাল সেবা চালু - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

বেরোবিতে ই-বুকস ও ই-জার্নাল সেবা চালু

বেরোবি প্রতিনিধি |

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সেন্ট্রাল লাইব্রেরি এন্ড ইনফরমেশন সেন্টারে প্রয়োজনীয় বই, দেশি-বিদেশি জার্নাল, দৈনিক পত্রিকা না থাকায় সাধারণত লাইব্রেরিমুখী হতে চায় না শিক্ষার্থীরা। তাই শিক্ষার্থীদেরকে লাইব্রেরিমুখী করতে চালু করা হয়েছে ই-বুকস ও ই-জার্নাল সেবা। এর মাধ্যমে শিক্ষার্থীরা অনলাইনে তাদের প্রয়োজনীয় বই এবং জার্নাল পড়তে পারবে।

বিশ্ববিদ্যালয় সেন্ট্রাল লাইব্রেরি এন্ড ইনফরমেশন সেন্টার সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কোর্স সংশ্লিষ্ট প্রায় সাড়ে ছয় হাজারেরও বেশি ই-বুকস এবং ই-জার্নাল শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। পাঁচটি প্রকাশনী থেকে এসব বই এবং জার্নাল কেনা হয়েছে। প্রকাশনীগুলো হল-ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস, সেইজ, টেইলর এন্ড ফ্রান্সিস, ওয়াল্ড সাইন্টিফিক এবং ওয়েলি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ইউজিসি এর ইউনিভার্সিটি ডিজিটাল লাইব্রেরির সহযোগিতায় এই সেবা প্রদান করা হচ্ছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় বই অনলাইন থেকে প্রিন্ট করে নিতে পারবে অথবা ডাউনলোড করে ব্যক্তিগত সংগ্রহে রাখতে পারবে।

শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের তুলনায় লাইব্রেরিতে বইয়ের সংখ্যা একেবারেই নগণ্য। তাছাড়া নিজের কোনো বই নিয়ে ভেতরে ঢুকতে দেওয়া হয় না। ফলে, অনেকেই লাইব্রেরিতে আসতে চায় না। নতুন এই সেবার মাধ্যমে বইয়ের অভাব অনেকটাই ঘুচবে এবং লাইব্রেরির প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বাড়বে।

সেন্ট্রাল লাইব্রেরি এন্ড ইনফরমেশন সেন্টারের উপ-পরিচালক আব্দুস সামাদ প্রধান বলেন, ‘সময়ের সঙ্গে সঙ্গতি রেখে শিক্ষার্থীদের চাহিদাকে গুরুত্ব দিয়ে আন্তর্জাতিকমানের গ্রন্থসেবা প্রদানের লক্ষেই লাইব্রেরিতে ই-বুকস, ই-জার্নাল সেবা চালু করা হয়েছে। আশা করি, এর মাধ্যমে শিক্ষার্থীদের প্রযুক্তি ও ইন্টারনেট নির্ভর তথ্যসেবা নিশ্চিত করতে পারবো।’

১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ - dainik shiksha পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে - dainik shiksha ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা - dainik shiksha প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা - dainik shiksha কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website