বেরোবিতে ২ মাস ধরে বন্ধ হলের ডাইনিং - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

বেরোবিতে ২ মাস ধরে বন্ধ হলের ডাইনিং

বেরোবি প্রতিনিধি |

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শহীদ মুখতার এলাহী হলের ডাইনিং প্রায় দুই মাস থেকে বন্ধ রয়েছে। দীর্ঘদিন ডাইনিং বন্ধ থাকায় চাপা ক্ষোভ বিরাজ করছে হলে আবাসিক শিক্ষার্থীদের মাঝে। ডাইনিংয়ে স্থায়ী কর্মচারী না থাকায় ডাইনিং ঠিকভাবে চলছে না বলে জানান সংশ্লিষ্টরা।

জানা গেছে, ২০১৫ খ্রিষ্টাব্দের ২৮ অক্টোবর শহীদ মুখতার এলাহী হলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. একে এম নূর-উন-নবী। উদ্বোধনের দীর্ঘদিন পরে হলটি চালু করা হলেও বার বার বন্ধ হয়েছে ডাইনিং।

অনুসন্ধানে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের স্থায়ী কর্মচারী না থাকায় দিনভিত্তিক কর্মচারীদের দিয়ে ডাইনিং চালানো হয়। কিন্তু অর্থাভাবে এসব কর্মচারীকে নিয়মিত বেতন দিতে পারে না হল কর্তৃপক্ষ। একজন কর্মচারীকে মাসে ৪ হাজার টাকা হিসেবে দৈনিক ১৩৩ টাকা প্রদান করা হয় যা দিয়ে কর্মচারীদের পরিবারের খরচ চালাতে হিমশিম খেতে হয়। কর্মচারীদের অভিযোগ-এই সামান্য টাকাও তারা নিয়মিত পান না। হলে অবস্থানরত বেশিরভাগ ছাত্র অনাবাসিক, তাই হলের ফান্ডে কোনো টাকা না থাকায় কর্মচারীরা কাজ করার পরও ন্যূনতম মজুরি অনিয়মিতভাবে পান।

এদিকে চলতি বছরের জুলাই মাস থেকে প্রায় ২ মাসেরও বেশি সময় ধরে ডাইনিং বন্ধ থাকায় পার্শ্ববর্তী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, ক্যাফেটেরিয়া ও বিশ্ববিদ্যালয় সংলগ্ন পার্কের মোড়ের হোটেলে গিয়ে খেতে হচ্ছে এই হলের শিক্ষার্থীদের। এতে করে বেশি অর্থ খরচের ভোগান্তির পাশাপাশি হোটেলের নিম্নমানের খাবার খেতে হচ্ছে তাদের।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রভোস্ট কমিটির সদস্য সচিব তাবিউর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের অর্গানোগ্রাম অনুযায়ী পদ না থাকায় হল ডাইনিংগুলোতে স্থায়ী কর্মচারী নিয়োগ দিতে পারছে না প্রশাসন, ফলে দৈনিক মজুরিভিত্তিক কর্মচারী দিয়ে ডাইনিং চালানো হচ্ছে। তা ছাড়া ছাত্রদের হলগুলোতে অনাবাসিক ছাত্র বেশি বসবাস করায় ফান্ডে অর্থের ঘাটতি আছে। তবে আশা করছি বিষয়গুলো সমাধানে দ্রুত পদক্ষেপ নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষা আইন যেন শুধু শিক্ষকদের শাসন করার জন্য না হয় - dainik shiksha শিক্ষা আইন যেন শুধু শিক্ষকদের শাসন করার জন্য না হয় হঠাৎ রাজধানীর ৩ স্কুলে প্রতিমন্ত্রী, ৫ শিক্ষককে শোকজ - dainik shiksha হঠাৎ রাজধানীর ৩ স্কুলে প্রতিমন্ত্রী, ৫ শিক্ষককে শোকজ ১৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কর্মবিরতির হুমকি প্রাথমিক শিক্ষকদের - dainik shiksha ১৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কর্মবিরতির হুমকি প্রাথমিক শিক্ষকদের প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website