বেরোবি’র ওয়েবসাইট তথ্যশূন্য! - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

বেরোবি’র ওয়েবসাইট তথ্যশূন্য!

বেরোবি প্রতিনিধি |

তথ্য প্রযুক্তির এই যুগেও চাহিদা মত তথ্য দিতে ব্যর্থ হচ্ছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ওয়েবসাইটি। প্রায় নয় হাজার শিক্ষার্থীর জন্য তথ্য জানার অন্যতম মাধ্যম এই ওয়েবসাইটি (brur.ac.bd/) আপডেট করা হয় না নিয়মিত। ফলে ভর্তি পরীক্ষা, ফলাফল প্রকাশ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ অনুষ্ঠান পালন সংক্রান্ত বিভিন্ন তথ্য থেকে দিনের পর দিন বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা।

অনুসন্ধানে দেখা যায়, চলতি মাসের (২ জুলাই) বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটির ‘অ্যাবাউট আস’ এর ‘ম্যাসেজ ফরম ভিসি’ অংশে উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ (বিটিএফও) এর বাণী সংযুক্ত করা হলেও উপাচার্যের ছবি সংযুক্ত করা হয়নি। বিভাগগুলোর সম্পর্কে সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি। অনেক বিভাগে নতুন মুখ যোগদান করলেও তা হালনাগাদ করা হয়নি।

এছাড়াও ব্যাচ সংখ্যা, শিক্ষক সংখ্যাসহ সংশ্লিষ্ট বিভাগটির বিষয়ে বিস্তারিতভাবে হালনাগাদেরও ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ছবি আপলোড রয়েছে পুরনো বিভাগীয় প্রধানদের। চলতি মাসের ২ জুলাই ওয়েবসাইটটির ‘অ্যাডমিনিস্ট্রেশন’ অপশনে দায়সারা হালনাগাদ করা হয়েছে। নেই কারো সম্পর্কে বিস্তারিত তথ্য। আর ‘হোমপেজ’ অপশনে শেষ হালনাগাদ ছিলো চলতি বছরের ২৭ এপ্রিল। এরপর কোনো হালনাগাদই করা হয়নি।

শিক্ষার্থীরা অভিযোগে বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব একটি ওয়েবসাইট থাকার পরও বিভাগগুলোকে কোনো তথ্য/নোটিশ জানানোর কাজ করা হয় চিঠির মাধ্যমে। এমনকি বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারিত হলেও ওয়েবসাইটটিতে সে বিষয়ে কোনো তথ্যই নেই।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের দেখাশোনার বিষয়ে জিজ্ঞেস করলে সিএসই বিভাগের শিক্ষক আবুল কালাম আজাদ বলেন, গত উপাচার্যের সময়ে ওয়েবসাইটের বিভিন্ন দিক উন্নয়নে কাজ করার জন্য প্রস্তাবনা দেওয়া হয়েছিল। কিন্তু সাবেক উপাচার্য ড. একে এম নূর-উন-নবীর সময়ের শেষ দিকে আমার কাছ থেকে দায়িত্ব নিয়ে নেওয়া হয়। বর্তমানে দায়িত্বে কে আছেন তা জানি না।

তবে বর্তমান উপাচার্যের সময়ে ওয়েবসাইটটির দেখাশোনা করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহর একান্ত সচিব মো. আমিনুর রহমান।

জেডিসি ও ইবতেদায়ি জন্মসনদ অনুযায়ী রেজিস্ট্রেশন বাধ্যতামূলক - dainik shiksha জেডিসি ও ইবতেদায়ি জন্মসনদ অনুযায়ী রেজিস্ট্রেশন বাধ্যতামূলক অর্থাভাবে দুই বোনের লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম - dainik shiksha অর্থাভাবে দুই বোনের লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) - dainik shiksha অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website