বেরোবি ভিসির অনুপস্থিতির অভিযোগ তথ্য কমিশনে - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

বেরোবি ভিসির অনুপস্থিতির অভিযোগ তথ্য কমিশনে

বেরোবি প্রতিনিধি |

ক্যাম্পাসে প্রায় অনুপস্থিত থাকার অভিযোগ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহর  বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসক হয়ে ক্যাম্পাসে নিয়মিত অনুপস্থিত থাকায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং প্রশাসনিক কাজের ব্যত্যয় ঘটছে অভিযোগ শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা কর্মচারীদের। সেই অভিযোগ গেছে এবার তথ্য কমিশনে। সোমবার অভিযোগের বিষয়টি নিয়ে শুনানি থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন সময় নিয়েছে। এজন্য শুনানির তারিখ ১৮ই ডিসেম্বর পর্যন্ত পিছিয়েছে তথ্য কমিশন।

 জানা যায়, তথ্য অধিকার আইনে রংপুর একটি কলেজের অধ্যক্ষ খন্দকার আবুল হাসনাত ফখরুল আনাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জানতে চান, ২০১৮ খ্রিষ্টাব্দের ১  জানুয়ারি থেকে চলতি বছরের ৩০শে জুন পর্যন্ত ভিসি মোট কতদিন ছুটি ভোগ করেছেন। তিনি আরো জানতে চান, শিক্ষকদের ছুটির নীতিমালা ও ২০১৮-১৯ সেশনে ভর্তি ফি বাবদ কত টাকা আয় এবং এই টাকা কোন কোন খাতে ব্যয় হয়েছে তার তথ্য। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে এর সম্পুর্ন তথ্য না পেয়ে তিনি আবেদন করেন তথ্য কমিশনে।
 
ফখরুল আনাম বলেন, তথ্য অধিকার আইনে আমি তিনটি তথ্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জানতে চাই। কিন্তু তারা ২০ কার্যদিবসে তা আমাকে দেয়া হয়নি।

এরপর আমি ভিসির কাছে এটার জন্য আপিল করি। পরে তারা আমাকে আংশিক তথ্য প্রদান করে। তাদের এই আংশিক তথ্যে আমি সন্তুষ্ট না হয়ে তথ্য কমিশনে আবেদন করি। গত সোমবার বিষয়টি নিয়ে শুনানি হওয়ার কথা থাকলেও টাইম পিটিশন দিয়েছে তথ্য কমিশন। এখন ১৮ই ডিসেম্বর এর শুনানি হওয়ার কথা।

শিক্ষক সমিতির সভাপতি গাজী মাজহারুল আনোয়ার বলেন, ভিসির সঙ্গে রেজিস্ট্রারও ক্যাম্পাসে অনুপস্থিত থেকেই যাচ্ছেন। এর প্রতিফলন ঘটছে একাডেমিক এবং প্রশাসনিক কাজে। এব্যাপারে উচ্চ মহলের দৃষ্টি আকর্ষণ করছি।  

লোক-প্রশাসন বিভাগের সহকারি অধ্যাপক আসাদুজ্জামান মন্ডল আসাদ বলেন, ক্যাম্পাসে ভিসির ধারাবাহিক অনুপস্থিতির কারনে বিভিন্ন অনিয়ম সংঘটিত হচ্ছে এবং একটি মহল এটার ফায়দা লুটছেন।

এব্যাপারে ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহর সঙ্গে তার মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website